আনঅফিসিয়াল ফোন ব্লক করার সিদ্ধান্ত : শাওমি

আনঅফিসিয়াল ফোন ব্লক করার সিদ্ধান্ত : শাওমি
সংগৃহীত ছবি

বিশ্বের যেসব দেশে শাওমির ব্যবসা নেই সেই সব দেশে আনঅফিসিয়াল ফোন ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্তের ফলে স্মার্টফোন রিসেলিংয়ের ব্যবসা ক্ষতিগ্রস্ত হতে পারে।

দেশগুলোর তালিকায় রয়েছে সিরিয়া, কিউবা, ইরান, সুদান, উত্তর কোরিয়া। এসব দেশে শাওমি ব্যবসা না করলেও বেআইনিভাবে পাচারকারীদের হাত ধরে দেশগুলোতে তাদের স্মার্টফোন পৌঁছে গেছে।

রপ্তানি নীতিতে নতুন শাওমি অনুমোদন বিহীন অঞ্চলে নিজেদের ডিভাইসের ব্যবহার বন্ধ করতে সেগুলো নিষ্ক্রিয় করবে। সাম্প্রতিক সময়ে পাচারকৃত কোন স্মার্টফোন যাতে নিষিদ্ধ দেশগুলোতে ব্যবহার করা না যায়, তা নিশ্চিত করতে কাজ করছে শাওমি।

এখন পর্যন্ত অনুমোদনহীন দেশে যে সব শাওমি ডিভাইস সক্রিয় রয়েছে কিছুদিনের মধ্যেই সেগুলো অকার্যকর হয়ে পড়বে বলে জানিয়েছে শাওমি।

এক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীরা শাওমির পক্ষ থেকে নোটিফিকেশন পাবেন। একইভাবে নতুন ডিভাইসের সক্রিয়করণও রোধ করা হবে। ফলে বিক্রয়কারী বা শাওমির সঙ্গে যোগাযোগ করা ছাড়া ক্রেতার হাতে আর অন্য কোন বিকল্প থাকবে না।

সাধারণ ক্ষেত্রে রিসেলাররা অননুমোদিত দেশে ফোন বিক্রির মাধ্যমে গ্রাহকদের একটি বড় অংশ নিয়ন্ত্রণ করে। এখন থেকে সেই নিয়ন্ত্রণ অচল হয়ে পড়তে পারে।

বিডি বাংলার নিউজ ডট কম/তথ্যপ্রযুক্তি ডেস্ক