ম্যাক্রোঁকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালেন লিবিয়ার

ম্যাক্রোঁকে মুসলিম বিশ্বের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালেন লিবিয়ার
সংগৃহীত ছবিঃ ইন্টারনেট

ম্যাক্রোঁকে মুসলিম সারা বিশ্ব বাসির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালেন লিবিয়ার ।বিশ্বনবী হযরত মুহাম্মদকে (সা.) অবমাননা করে ধর্মের বিরুদ্ধে দেওয়া বক্তব্যের ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর তীব্র নিন্দা জানিয়েছে লিবিয়া। দেশটির জাতীয় ঐক্যমত্যের সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে অবিলম্বে ম্যাক্রোঁকে সারা বিশ্ব বাসি মুসলিমদের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

মুহাম্মাদ আল-কাবলাবি সোমবার ত্রিপোলিতে এক বিবৃতিতে বলেছেন সোমবার (২৬ অক্টোবর) লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র, ম্যাক্রোঁর ইসলামি বিরুদ্ধে অবমাননাকর বক্তব্যে তার প্রতি মানুষের অনেক ঘৃণা বেড়েছে গেছেন।

ইউরোপীয় মানবাধিকার আদালতের পক্ষ থেকে ২০১৮ সালে রায়ের কথা উল্লেখ করেন এই মুখপাত্র যেখানে বলা হয়েছে, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর অবমাননা বাক স্বাধীনতার মধ্যে পড়ে না। তাই তার এই উসকানিমূলক বক্তব্য প্রত্যাহার করে সারা বিশ্ব মুসলিমের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করার জন্য ম্যাক্রোঁর প্রতি আহ্বান করার উচিত ।

ধর্ম নিয়ে কটূক্তি: বহিষ্কার হলেন জবি শিক্ষার্থী তিথি সরকার

আগে, লিবিয়া সরকারের সর্বোচ্চ পরিষদ ম্যাক্রোঁর ইসলাম অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে ফ্রান্সের বিভিন্ন কোম্পানি গুলো'কে লিবিয়া থেকে বহিস্কারের আহ্বান করে। একই সঙ্গে সঙ্গে লিবিয়ায় আরও যেসব ফরাসি কোম্পানি কাজ করছে তাদের সঙ্গেও চুক্তি বাতিল করার আহ্বান জানিয়েছে  পরিষদ।

এই ধর্মনিরপেক্ষ মূল্যবোধের সুরক্ষা নিশ্চিত ও কট্টরপন্থী ইসলামের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে প্রতিশ্রুতি দিয়েছেন চলতি মাসের শুরুতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ । ইসলাম ধর্ম ও মুসলিমদের প্রতি ম্যাক্রোঁর আচরণে ক্ষুদ্ধ্ব সারাবিশ্ব। বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ'গুলো মহানবী (সা:)- কে অবমাননার অভিযোগে ফ্রান্সের পণ্য বয়কট করছে । আন্দোলনকারী দেশগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশ ট্যাগ (#বয়কট ফ্রেঞ্চ প্রডাক্টস) ব্যবহার করছেন।