শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষা নিতে প্রস্তুত ।বিডি বাংলার নিউজ

শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষা নিতে প্রস্তুত ।বিডি বাংলার নিউজ
সংগৃহীত ছবি

দেশের সকল শিক্ষাবোর্ড প্রস্তুত  উচ্চ মাধ্যমিক  ও সমমানের পরীক্ষা নেওয়ার জন্য, কিন্তু এখনও পরীক্ষা শুরু'র তারিখ নির্ধারণের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানা গেছে। 
 
এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক গণমাধ্যমকে জানান, যেকোনো পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার জন্য আমরা প্রস্তুত। এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের দিক-নির্দেশনার অপেক্ষায় আমরা। 
 
আন্তঃশিক্ষাবোর্ড উপ কমিটি সংশ্লিষ্ট সূত্র জানায়, এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া নিয়ে আগামী রবিবার (২৪ সেপ্টেম্বর ) দেশের ১১টি শিক্ষাবোর্ড চেয়ারম্যান'গন এক বৈঠকে অংশ নিবেন। বৈঠকের করে একটি প্রস্তাবনা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন তারা।

অন্যদিকে, পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরে আসার আগ পর্যন্ত পরীক্ষা না নেওয়ার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ শিক্ষা মন্ত্রণালয়ের। তবে যখন পরীক্ষা সিদ্ধান্ত নেওয়ার হবে, সেক্ষেত্রে ১৫ দিন আগেই সময়সূচী ঘোষণা করা হবে। 

 প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর অংশ গ্রহণ করার কথা ছিল এইচএসসি ও সমমানের পরীক্ষায় গত ১ এপ্রিলে চলতি বছরে। ১১টি শিক্ষাবোর্ডের অধীনে প্রায় ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা শুরুর পরিকল্পনা করা হয়ে ছিল। ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে নয়টি সাধারণ, একটি মাদ্রাসা এবং একটি কারিগরি শিক্ষাবোর্ড ও রয়েছে। 

কিন্তু, গত ১৭ মার্চ থেকে দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। মহামারি বিস্তার রোধের সময় গত ২২ মার্চ নির্ধারিত সময়ে এইচএসসি পরীক্ষাও স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী , আগামী ৩ অক্টোবর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানা গেছে।