সু সাস্থ্য কি ভাবে জীবনযাপন পরিবর্তন করে-Health Tips

একটি স্বাস্থ্যকর জীবনধারা আপনাকে সারা জীবন উন্নতি করতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর পছন্দ করা সবসময় সহজ নয়,

সু সাস্থ্য কি  ভাবে জীবনযাপন পরিবর্তন করে-Health Tips

স্বাস্থ্যকর  জীবনধারা 
Healthy lifestyle

একটি স্বাস্থ্যকর জীবনধারা আপনাকে সারা জীবন উন্নতি করতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যকর পছন্দ করা সবসময় সহজ নয়, যাইহোক। নিয়মিত ব্যায়াম বা স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করার জন্য সময় এবং শক্তি খুঁজে পাওয়া কঠিন  পারে। যাইহোক, আপনার প্রচেষ্টা বিভিন্ন উপায়ে এবং আপনার বাকি জীবনের জন্য পরিশোধ করবে।

আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন:
সপ্তাহের বেশিরভাগ দিন 30 মিনিট শারীরিকভাবে সক্রিয় থাকুন। সময়ের জন্য চাপ দিলে এটিকে তিনটি 10-মিনিটের সেশনে ভাগ করুন। স্বাস্থ্যকর আন্দোলনের মধ্যে হাঁটা, খেলাধুলা, নাচ, যোগব্যায়াম, দৌড়ানো বা আপনার উপভোগ করা অন্যান্য কার্যকলাপ অন্তর্ভুক্ত থাকতে পারে।


প্রচুর ফল, শাকসবজি এবং গোটা শস্য সহ একটি সুষম, কম চর্বিযুক্ত খাবার খান। স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম এবং চিনি, লবণ এবং মোট চর্বি মাঝারিযুক্ত খাবার বেছে নিন।
সিটবেল্ট এবং বাইকের হেলমেট পরা, বাড়িতে ধোঁয়া এবং কার্বন মনোক্সাইড ডিটেক্টর ব্যবহার করে এবং একা হাঁটার সময় রাস্তায় স্মার্ট ব্যবহার করে আঘাত এড়ান। আপনার যদি একটি বন্দুক থাকে তবে আপনার বাড়িতে বন্দুক থাকার বিপদগুলিকে চিনুন৷ সব সময়ে নিরাপত্তা সতর্কতা ব্যবহার করুন.


ধূমপান করবেন না, বা আপনি যদি তা ছেড়ে দেন। সাহায্যের জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে জিজ্ঞাসা করুন। UCSF-এর টোব্যাকো এডুকেশন সেন্টার ধূমপান ত্যাগ এবং পুনঃপ্রতিরোধের ক্লাসের পাশাপাশি ধূমপায়ীদের জন্য ডাক্তারের পরামর্শ প্রদান করে যারা ধূমপান ছাড়ার চেষ্টা করছে।
অ্যালকোহল পান করলে পরিমিত পান করুন। গাড়ি চালানোর আগে বা গর্ভাবস্থায় কখনই পান করবেন না।
আপনি যদি মনে করেন যে আপনি মাদক বা অ্যালকোহলে আসক্ত হতে পারেন তাহলে আপনার বিশ্বস্ত কাউকে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন।


প্রতিবার যৌন সংসর্গের সময় কনডম ব্যবহার করে যৌন সংক্রমণ (STI) এবং HIV/AIDS প্রতিরোধে সাহায্য করুন। কনডম 100 শতাংশ নির্বোধ নয়, তাই আপনার প্রদানকারীর সাথে STI স্ক্রীনিং নিয়ে আলোচনা করুন। কনডম ছাড়া জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, যেমন পিল এবং ইমপ্লান্ট, আপনাকে STI বা HIV থেকে রক্ষা করবে না।
খাবারের পর নরম বা মাঝারি ব্রিস্টেড টুথব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করুন। এছাড়াও মদ্যপানের পরে এবং ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করুন। প্রতিদিন ডেন্টাল ফ্লস ব্যবহার করুন।
সূর্য থেকে দূরে থাকুন, বিশেষ করে সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে। যখন সূর্যের ক্ষতিকর রশ্মি সবচেয়ে শক্তিশালী হয়। আপনি সুরক্ষিত নন যদি এটি মেঘলা থাকে বা আপনি যদি জলে থাকেন - ক্ষতিকারক রশ্মি উভয়ের মধ্য দিয়ে যায়। একটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন যা UVA এবং UVB উভয় রশ্মি থেকে রক্ষা করে, 15 বা তার বেশি সূর্য সুরক্ষা ফ্যাক্টর (SPF) সহ। সানগ্লাস নির্বাচন করুন যা সূর্যের রশ্মি 99 থেকে 100 শতাংশ ব্লক করে।


UCSF স্বাস্থ্য চিকিৎসা বিশেষজ্ঞরা এই তথ্য পর্যালোচনা করেছেন। এটি শুধুমাত্র শিক্ষাগত উদ্দেশ্যে এবং আপনার ডাক্তার বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ প্রতিস্থাপন করার উদ্দেশ্যে নয়। আমরা আপনাকে আপনার প্রদানকারীর সাথে আপনার যে কোনো প্রশ্ন বা উদ্বেগ নিয়ে আলোচনা করতে উত্সাহিত করি।