সেরা ফ্রি VPN 2022 সালে পরীক্ষা করেছি এবং র‌্যাঙ্ক করেছি

সেরা ফ্রি VPN 2022 সালে  পরীক্ষা করেছি এবং র‌্যাঙ্ক করেছি
Top 5 Free VPN 2022

একটি বিনামূল্যের VPN নির্বাচন করার সময় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। যেকোন ভিপিএন ইতিবাচক পর্যালোচনা সহ অ্যাপ স্টোরে তালিকাভুক্ত করা যেতে পারে, তবে এর অর্থ এই নয় যে এটি বিপজ্জনক নয়। এই কারণেই আমি আপনাকে একটি বিনামূল্যের VPN মূল্যায়ন করার সময় নীচের পয়েন্টগুলি বিবেচনা করার জন্য দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছি।

ব্যবসায়িক মডেল — আপনি চান না যে আপনার বিনামূল্যের ভিপিএন আপনার খরচে অর্থ উপার্জন করুক। কিছু ছায়াময় VPN তাদের অ্যাপকে বিজ্ঞাপন, ট্র্যাকার বা ম্যালওয়্যার দিয়ে পূরণ করে (কখনও কখনও সব 3!) গোপনে আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ এবং বিক্রি করতে।
বিধিনিষেধ — সংস্থান এবং তহবিলের অভাবের কারণে বিনামূল্যের ভিপিএনগুলির প্রায়শই সীমাবদ্ধতা থাকে। এর মধ্যে ধীর গতি, সসীম ব্যান্ডউইথ, অত্যধিক ভিড় সার্ভার, শূন্য টরেন্টিং সমর্থন এবং নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিতে কোনও অ্যাক্সেস অন্তর্ভুক্ত থাকতে পারে।
নিরাপত্তা — অন্তত AES-256-বিট এনক্রিপশন এবং টানেলিং প্রোটোকল যেমন WireGuard, OpenVPN, এবং IKEv2 সন্ধান করুন। L2TP/IPSec এবং PPTP-এর মতো প্রোটোকলগুলি এড়িয়ে চলুন, যেগুলি পুরানো এবং স্পষ্টতই আর ব্যবহার করা উচিত নয়৷
গোপনীয়তা নীতি — আপনি যদি না চান যে সরকার আপনার অনলাইন ক্রিয়াকলাপ সম্পর্কে জানুক, তাহলে এমন একটি VPN খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ যা আপনার সম্পর্কে কোনো শনাক্তকরণ তথ্য লগ করে না।
প্লেগের মতো এই ফ্রি ভিপিএনগুলি এড়িয়ে চলুন
দুঃখজনক সত্য হল আপনি সবসময় Google Play বা Apple App Store রেটিংকে বিশ্বাস করতে পারবেন না। এমনকি যদি আপনি অনেক ডাউনলোড এবং ইতিবাচক ব্যবহারকারী পর্যালোচনা সহ একটি VPN খুঁজে পান, তবুও এটি ম্যালওয়্যার হতে পারে। প্রকৃতপক্ষে, গবেষণা সংস্থা CSIRO-এর একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে 75% বিনামূল্যের VPN-এর অন্তত 1টি ট্র্যাকিং লাইব্রেরি রয়েছে — ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার দাবি সত্ত্বেও।

আমার নিজের গবেষণা এবং পরীক্ষার মাধ্যমে, আমি বেশ কয়েকটি VPN পরিষেবা সম্পর্কে কিছু জঘন্য তথ্য পেয়েছি যেগুলি সম্পর্কে আপনাকে সতর্ক করতে হয়েছিল৷

বেটারনেট ভিপিএন
আজ অবধি 5 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ইনস্টলেশনের সাথে, বেটারনেটের গবেষণায় দেখা গেছে যে ফ্রি ভিপিএনগুলির মধ্যে এটিতে সর্বোচ্চ স্তরের ম্যালওয়্যার রয়েছে। Virustotal দ্বারা সম্পাদিত একটি পরীক্ষা এটিকে 13-এর AV-র‍্যাঙ্ক দিয়েছে, যার অর্থ এটি 13টি ভিন্ন অ্যান্টিভাইরাস প্রোগ্রামে ম্যালওয়ারের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে।

এছাড়াও, CSIRO সমীক্ষায় দেখা গেছে বেটারনেটের সফ্টওয়্যারে 14টি ট্র্যাকিং লাইব্রেরি রয়েছে। এটি বেটারনেট নিজেকে একটি গোপনীয়তার উকিল হিসাবে বাজারজাত করে তবে ব্যবহারকারীর ডেটা যথেষ্ট পরিমাণে লগ করে। এই ডেটাতে সাধারণ অবস্থান (IP ঠিকানার উপর ভিত্তি করে), তথ্য ডিভাইস-নির্দিষ্ট তথ্য, এবং সংযুক্ত থাকাকালীন আপনি যে ডোমেন নামগুলি দেখেন তার অ-ব্যক্তিগত লগ অন্তর্ভুক্ত করে৷

ক্রস ভিপিএন
CSIRO সমীক্ষায়, ক্রস ভিপিএন ব্যবহারকারীদের সুবিধা নেওয়ার জন্য 5তম সবচেয়ে খারাপ VPN পরিষেবা হিসাবে স্থান পেয়েছে। এটি Virustotal দ্বারা সম্ভাব্য ট্রোজান ভাইরাস ধারণকারী হিসাবে পতাকাঙ্কিত করা হয়েছিল, যিনি Cross VPN-কে 11-এর AV-র‍্যাঙ্ক দিয়েছেন।

হোলাভিপিএন
HolaVPN বিশ্বব্যাপী সার্ভার ব্যবহার করার পরিবর্তে একটি P2P সার্ভার নেটওয়ার্ক তৈরি করেছে, যা তাত্ত্বিকভাবে ফায়ারওয়াল বাইপাস, গোপনীয়তা বজায় রাখা এবং IP ঠিকানা মাস্ক করার ক্ষেত্রে কার্যকর হবে।

বাস্তবে, HolaVPN অন্যান্য অংশগ্রহণকারী ব্যবহারকারী নোডের মাধ্যমে ব্যবহারকারীর ট্র্যাফিক ফরোয়ার্ড করার জন্য পরিচিত, তার প্রতিশ্রুতি ভঙ্গ করে যে ডেটা ব্যক্তিগত এবং বেনামী রাখা হবে। আরও খারাপ, HolaVPN প্রিমিয়াম সদস্যদের বিনামূল্যে ব্যবহারকারীদের ব্যান্ডউইথ ব্যবহার করতে দিচ্ছে। বিনামূল্যে ব্যবহারকারীরা হোলার সার্ভারে প্রিমিয়াম ব্যবহারকারীদের ডেটাও শেষ করবে। এটি বিনামূল্যে ব্যবহারকারীদের তদন্তের জন্য উন্মুক্ত রেখে দিয়েছে কারণ যেকোনো অনলাইন কার্যক্রম তাদের IP ঠিকানায় লগ করা হবে।

উত্তর দেওয়া হয়েছে: ফ্রি ভিপিএন সম্পর্কে জনপ্রিয় প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
বিনামূল্যের ভিপিএন কি সত্যিই নিরাপদ?
দুর্ভাগ্যবশত, বেশিরভাগ বিনামূল্যের ভিপিএন নিরাপদ নয়। সর্বোত্তমভাবে, আপনার ব্যক্তিগত ডেটা ট্র্যাকার দ্বারা সংগ্রহ করা হয় যখন আপনার ডিভাইসে পপ-আপ বিজ্ঞাপনগুলি বোমা হয়। সবচেয়ে খারাপভাবে, আপনি ম্যালওয়্যার দ্বারা আপনার ডিভাইসকে সংক্রমিত করতে পারেন এবং আপনার সংবেদনশীল ফাইলগুলি হ্যাকারদের কাছে প্রকাশ করতে পারেন। বাস্তবতা হল যে শুধুমাত্র কয়েকটি বিশ্বস্ত বিনামূল্যের ভিপিএন রয়েছে - এবং আমি সেগুলি উপরে তালিকাভুক্ত করেছি।

এই তালিকার প্রতিটি বিনামূল্যের VPN এর একটি শক্তিশালী গোপনীয়তা নীতি রয়েছে এবং অর্থ উপার্জনের জন্য আপনার ব্যক্তিগত ডেটা চুরি বা বিক্রি করবে না। আমি শুধুমাত্র স্বনামধন্য VPN প্রদানকারীকেও বেছে নিয়েছি, যেহেতু এই কোম্পানিগুলো ক্রমাগত তাদের VPN নেটওয়ার্ক আপডেট করবে যাতে কোনো নিরাপত্তা ত্রুটি নেই। প্রতিটি VPN সামরিক-গ্রেড এনক্রিপশন, একাধিক প্রোটোকল, কিল সুইচ এবং লিক সুরক্ষা সহ আসে। আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার ডেটা নিরাপদ এবং প্রতিবার সংযোগ করার সময় আপনার ব্রাউজিং কার্যকলাপ বেনামী থাকবে৷

কিভাবে বিনামূল্যের ভিপিএন অর্থ উপার্জন করে?
সর্বদা একটি লুকানো খরচ থাকে যা বিনামূল্যে ভিপিএনগুলিকে অর্থোপার্জনের অনুমতি দেয়। সবচেয়ে সাধারণ উপায় হল আপনার ডিভাইসে পপ-আপ বিজ্ঞাপন দিয়ে বোমাবর্ষণ করা। যদিও এটি নিরীহ মনে হতে পারে, সমস্ত অ্যাডওয়্যার ট্র্যাকারগুলির সাথে ইনস্টল করা হয়। ট্র্যাকাররা আপনার ইন্টারনেট কার্যকলাপের উপর ট্যাব রাখে, যার মানে আপনার ব্রাউজিং ইতিহাস আর বেনামী বা ব্যক্তিগত নয়।

বিনামূল্যের ভিপিএন কখনো কখনো বিজ্ঞাপনদাতাদের কাছে আপনার ডেটা বিক্রি করে। তারা আপনার পরিদর্শন করা সাইট, আপনার আইপি ঠিকানা এবং আপনার সংযোগ সম্পর্কিত ডেটা ট্র্যাক রাখে। এটি আপনার গোপনীয়তার একটি বিশাল লঙ্ঘন এবং ট্র্যাক করা এবং বিক্রি করা ডেটার উপর নির্ভর করে আপনার নিরাপত্তার সাথে আপস করতে পারে।

কদাচিৎ, একটি বিনামূল্যের VPN সর্বোচ্চ দরদাতার কাছে আপনার ডেটা বিক্রি করবে — এবং এর অর্থ হতে পারে আপনার তথ্য সাইবার অপরাধীর হাতে। এটি একটি সাধারণ ঘটনা নয়, তবে বিনামূল্যে VPN পরিষেবাগুলি দেখার সময় আপনার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

আমি কি ফ্রি ভিপিএন সহ Netflix দেখতে পারি?
ফ্রি ভিপিএন দিয়ে আপনার সময় নষ্ট করবেন না। আমি সমস্ত সেরা বিনামূল্যের ভিপিএন পরীক্ষা করেছি এবং এই পরিষেবাগুলির কোনওটিই Netflix আনব্লক করবে না৷ Netflix আনব্লক করা ব্যতিক্রমীভাবে চতুর, এবং এটি VPN প্রদানকারীদের প্রচুর অর্থ এবং সংস্থান খরচ করে। আপনি যদি একটি বিরল বিনামূল্যের VPN খুঁজে পান যা আপনাকে Netflix-এ অ্যাক্সেস দেওয়ার প্রস্তাব দেয়, তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনি অন্য উপায়ে অর্থ প্রদান করছেন।

একটি উদাহরণ হল হোলা ভিপিএন, যা আপনার এড়ানো উচিত সবচেয়ে খারাপ অপরাধীদের মধ্যে একটি। এটা বিনামূল্যে কিন্তু শূন্য নিরাপত্তা বা গোপনীয়তা বৈশিষ্ট্য আছে. হোলা এমনকি তার ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা এবং ব্যান্ডউইথ সর্বোচ্চ দরদাতার কাছে বিক্রি করে (একাধিকবার!) ধরা পড়েছে। আপনি যদি নিরাপদে Netflix এর সাথে সংযোগ করতে চান এবং HD তে স্ট্রিম করতে চান - একটি বিনামূল্যের পরিষেবা ব্যবহার করবেন না।

সৌভাগ্যবশত, সেরা Netflix VPN-এর সকলেরই অর্থ ফেরতের গ্যারান্টি রয়েছে। সাইবারঘোস্টের দীর্ঘতম অর্থ ফেরতের গ্যারান্টি রয়েছে যা আপনাকে এটি 45 দিনের জন্য কোন ঝুঁকি ছাড়াই ব্যবহার করে দেখতে দেয়। বিদেশী সিরিজ দেখার জন্য বা বিদেশে থাকাকালীন আপনার প্রিয় শো দেখার জন্য এটি একটি আদর্শ সময়।


আমি সাইবারঘোস্টের 45 দিনের মানি-ব্যাক গ্যারান্টি ব্যবহার করে বিনামূল্যে ইউএস নেটফ্লিক্স দেখেছি
ফ্রি ভিপিএন কি চীনে কাজ করে?
আমি কয়েক ডজন ভিপিএন পরীক্ষা করেছি এবং এমনকি সেরা অর্থ প্রদানের পরিষেবাগুলি (যেমন সাইবারঘোস্ট) সেখানে কাজ করে না। যাইহোক, ExpressVPN চীনে কাজ করে এবং এটি 30 দিনের মানি-ব্যাক গ্যারান্টি দ্বারা সমর্থিত, এটি নিজের জন্য পরীক্ষা করার ঝুঁকিমুক্ত করে তোলে।

মনে রাখবেন যে চীনা সরকার এক্সপ্রেসভিপিএন-এর মতো প্রদানকারীদের আনুষ্ঠানিকভাবে ক্ষমা করে না — তবে আজ অবধি, কোনও বিদেশীকে ছুটিতে, ব্যবসায়িক ভ্রমণে বা স্বল্পমেয়াদী অবস্থানে ভিপিএন ব্যবহার করার জন্য শাস্তি দেওয়া হয়নি।

ভিপিএন কি বৈধ?
বিশ্বের অধিকাংশ দেশে ভিপিএন বৈধ। আপনার IP ঠিকানা মাস্ক করতে এবং আপনার গোপনীয় ডেটা সুরক্ষিত রাখতে একটি VPN ব্যবহার করা আইনী। চীন এবং রাশিয়ার মতো ইন্টারনেট সংক্রান্ত কঠোর সরকারি বিধিবিধান সহ কিছু জায়গায়, বেসরকারী অনুমোদিত VPN ব্যবহার করা সীমাবদ্ধ বা নিষিদ্ধ। এটি VPN-এর কারণে সরকারী সংস্থাগুলিতে ব্যবহারকারীর ডেটা হস্তান্তরের কোনও আইনি বাধ্যবাধকতা নেই৷

কপিরাইটযুক্ত সামগ্রী ডাউনলোড এবং বিতরণ, হ্যাকিং, সাইবারস্ট্যাকিং এবং নিষিদ্ধ আইটেম কেনা এবং বিক্রি করার জন্য ডার্ক ওয়েব অ্যাক্সেস করার মতো বেআইনি ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য একটি VPN ব্যবহার করা বেআইনি।

বিনামূল্যের ভিপিএন কি ডিজনি প্লাস, বিবিসি আইপ্লেয়ার, হুলু বা পপকর্ন টাইমের মতো জনপ্রিয় স্ট্রিমিং সাইটগুলির সাথে কাজ করে?
অনেক VPN বিনামূল্যের জন্য স্ট্রিমিং প্ল্যাটফর্ম আনব্লক করে না — এতে প্রচুর অর্থ এবং সংস্থান খরচ হয়। আপনি যদি এমন একটি VPN খুঁজে পান যা আপনাকে Disney+, BBC iPlayer এবং Hulu-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেস অফার করে, তাহলে আপনি সম্ভবত অন্য উপায়ে অর্থ প্রদান করছেন। উদাহরণস্বরূপ, হোলার মতো ছায়াময় ভিপিএনগুলি তার ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা প্রকাশ করে এবং তাদের ব্যান্ডউইথ বিক্রি করে ধরা হয়েছে৷

পপকর্ন টাইমের মতো একটি সাইট যে কোনও জায়গা থেকে অ্যাক্সেস করা যেতে পারে, তাই এটি আনব্লক করতে আপনার একটি বিনামূল্যের ভিপিএন প্রয়োজন নেই৷ যাইহোক, পপকর্ন টাইম প্রচুর পাইরেটেড সামগ্রী হোস্ট করে, যা বিশ্বের বেশিরভাগ অংশে অবৈধ। সাইটের বিষয়বস্তু নিয়ন্ত্রিত না হওয়ায় আপনি ম্যালওয়্যার বা ভাইরাসের কাছে আপনার ডিভাইসের সংস্পর্শে আসার ঝুঁকিও নিয়ে থাকেন। যদিও আমার দল এবং আমি বেআইনি কার্যকলাপকে প্রশ্রয় দিই না, একটি কঠোর নো-লগ নীতি এবং সামরিক-গ্রেড এনক্রিপশন সহ একটি বিশ্বস্ত VPN আপনাকে নিরাপদ রাখতে সক্ষম যদি আপনি কখনও এই ধরনের সাইটগুলি অ্যাক্সেস করতে চান।

কোন ডিভাইসে বিনামূল্যের ভিপিএন কাজ করে?
ফ্রি ভিপিএনগুলি বিভিন্ন ডিভাইসে উপলব্ধ, যদিও পরিসীমা প্রায়শই তাদের প্রিমিয়াম সংস্করণের অফার থেকে সীমিত। কোন ফ্রি ভিপিএনগুলি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ তা খুঁজে বের করতে, নিম্নলিখিত সুপারিশগুলি দেখুন:

বিনামূল্যে একটি প্রিমিয়াম ভিপিএন পেতে এই কৌশলটি ব্যবহার করুন
আপনি যদি অল্প সময়ের জন্য একটি VPN ব্যবহার করতে চান, তাহলে কৌশলটি হল একটি প্রিমিয়াম VPN-এর জন্য সাইন আপ করার জন্য অর্থ ফেরতের গ্যারান্টি। আপনি বিদেশে ছুটি কাটাচ্ছেন বা আপনার প্রিয় বিদেশী শো দেখতে চান, একটি প্রিমিয়াম VPN আপনাকে কমপক্ষে 30 দিনের জন্য রক্ষা করবে — বিনামূল্যে!

ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস — বিশ্বব্যাপী সংযোগের জন্য বিশাল সার্ভার নেটওয়ার্ক (এবং 30-দিনের মানি-ব্যাক গ্যারান্টি)

প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস (PIA) হল একটি নিরাপদ VPN যার একটি বিশাল গ্লোবাল সার্ভার নেটওয়ার্ক - 91টি দেশে 34400 টির বেশি সার্ভার! এই নেটওয়ার্ক সব সময়ে নির্ভরযোগ্য সংযোগ প্রদান করে. এছাড়াও, PIA আপনার গোপনীয়তা রক্ষা করতে অত্যাধুনিক এনক্রিপশন ব্যবহার করে এবং একটি স্বাধীনভাবে নিরীক্ষিত জিরো-লগ নীতি রয়েছে।

আমি বিশেষ করে PIA-এর MACE বিজ্ঞাপন- এবং ম্যালওয়্যার-ব্লকার এবং স্প্লিট টানেলিং বৈশিষ্ট্য পছন্দ করি। MACE আমাকে দূষিত সফ্টওয়্যার ওয়েবপেজ এবং ডাউনলোডে লুকিয়ে রাখা থেকে রক্ষা করেছে এবং বিজ্ঞাপন-ব্লক ওয়েবসাইটগুলিকে অনেক দ্রুত লোড করেছে। স্প্লিট টানেলিং আমাকে VPN সংযোগের মধ্য দিয়ে যা যায় তা চয়ন করতে দেয় এবং মাল্টি-টাস্কিংয়ের জন্য দুর্দান্ত। PIA-এর স্প্লিট টানেলিং ব্যবহার করে, একই সময়ে আমার অনলাইন ব্যাঙ্কিং পরিচালনা করার জন্য এনক্রিপ্ট করা সংযোগ ব্যবহার করে আমি আমার স্থানীয় Netflix অ্যাকাউন্টে স্ট্রিম করতে পারি।

আপনি 30 দিন পর্যন্ত মানি-ব্যাক গ্যারান্টি সহ PIA বিনামূল্যে ব্যবহার করে দেখতে পারেন। আমি এক মাসের জন্য সাইন আপ করে এবং তারপর 24/7 লাইভ চ্যাটের মাধ্যমে গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করে এই নীতিটি পরীক্ষা করেছি। এজেন্ট সহায়ক ছিল এবং কয়েক মিনিটের মধ্যে অনুরোধটি দ্রুত অনুমোদন করেছিল এবং এক সপ্তাহের মধ্যে আমার অ্যাকাউন্টে টাকা ফেরত দিয়েছিল।


PIA এর ব্ল্যাক ফ্রাইডে ডিল পান! শুধুমাত্র সীমিত সময়ের জন্য, 3-বছরের প্ল্যানে 83% সাশ্রয় করুন + অতিরিক্ত 3 মাস বিনামূল্যে পান! তাড়াতাড়ি এবং এখানে চুক্তি চেক আউট!

একটি VPN চয়ন করুন যা আপনার নিরাপত্তার সাথে আপস করবে না
বাজার বিনামূল্যের ভিপিএন-এ প্লাবিত হয়েছে, কিন্তু তাদের মধ্যে অনেকগুলি আপনার এবং আপনার ডেটার জন্য গুরুতর ঝুঁকি তৈরি করে। ধীর গতি, ব্যান্ডউইথের সীমাবদ্ধতা এবং সংযোগের সীমাবদ্ধতা বিরক্তিকর — আপনার ডেটা লগ ইন করা এবং আয়ের জন্য বিক্রি করা আপনার ডেটা নিরাপত্তার সাথে আপস করে।

আমি যে বিনামূল্যের VPNগুলি সুপারিশ করেছি সেগুলি সংযোগ এবং ব্যান্ডউইথের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা থাকতে পারে, তবে সেগুলি সবই আপনার ডেটা সুরক্ষিত রাখে। সীমাবদ্ধতা ছাড়া সব নিরাপত্তা বৈশিষ্ট্য চান? আমি আপনাকে নিজের জন্য ExpressVPN-এর উন্নত বৈশিষ্ট্যগুলি চেষ্টা করার পরামর্শ দিই। ExpressVPN একটি 30-দিনের মানি-ব্যাক গ্যারান্টি দ্বারা সমর্থিত, তাই আপনি যদি সম্পূর্ণরূপে সন্তুষ্ট না হন (কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি) তাহলে আপনি সহজেই 24/7 লাইভ চ্যাটে ফেরত পেতে পারেন। আমি নিজে এটি পরীক্ষা করেছি এবং মাত্র 5 দিনের মধ্যে আমার অ্যাকাউন্টে টাকা ফিরে এসেছে।