১৮ টি অনলাইনে অর্থ উপার্জনের সেরা উপায় | 18 Best Ways to Make Money Online 2022

১৮ টি অনলাইনে অর্থ উপার্জনের সেরা উপায় | 18 Best Ways to Make Money Online 2022

কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করবেন: অনলাইনে অর্থ উপার্জনের 18 টি আসল উপায়

  1. ড্রপশিপিং শুরু করুন
  2. অ্যাফিলিয়েট মার্কেটিং দিয়ে অর্থ উপার্জন করুন 
  3. একটি YouTube চ্যানেল শুরু করুন
  4. একটি অনলাইন কোর্স তৈরি করুন
  5.  একটি ই-বুক প্রকাশ করুন
  6. একটি ব্লগ শুরু করুন
  7.  ফ্রিল্যান্সিং বিবেচনা করুন
  8.  একটি অ্যাপ তৈরি করুন
  9. একজন লেখক হন
  10.  সাইড গিগ তৈরি করুন
  11.  আপনার জিনিস বিক্রি
  12.  একজন অনলাইন গৃহশিক্ষক হন
  13. একজন ভার্চুয়াল সহকারী হন
  14.  আপনার ফটোগ্রাফি বিক্রি
  15.  অনলাইনে আপনার কাপড় বিক্রি করুন
  16.  ডোমেন বিক্রি করুন
  17.  অনলাইনে আপনার ডিজাইন বিক্রি করুন
  18.  ওয়েবসাইট, অ্যাপস এবং সফটওয়্যার পর্যালোচনা করুন

অনলাইনে অর্থ উপার্জনের জন্য 18টি ব্যবসায়িক ধারণা

সত্য হল অনলাইনে অর্থোপার্জনের বাস্তব উপায় রয়েছে - লক্ষ লক্ষ লোক প্রতিদিন এটি করছে। ফ্রিল্যান্স ডিজিটাল যাযাবর থেকে শুরু করে বুদ্ধিমান বিপণনকারী থেকে ক্রমবর্ধমান উদ্যোক্তা পর্যন্ত, আপনার ল্যাপটপ এবং ইন্টারনেট সংযোগ ব্যবহার করে আপনি বাড়িতে বসেই চেষ্টা করতে পারেন এমন প্রচুর ব্যবসায়িক ধারণা রয়েছে৷ তাহলে আসুন জেনে নেই কিভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায়... আসল উপায়।

একটি দোকান শুরু করতে  কিন্তু বিক্রি করার জন্য পণ্য প্রয়োজন? 

1. ড্রপশিপিং শুরু করুন (Start Dropshipping)


আসুন অনলাইনে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি দিয়ে আমাদের তালিকাটি শুরু করি। গুগল ট্রেন্ডস অনুসারে, ড্রপশিপিংয়ের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে, অনলাইনে অর্থোপার্জনের উপায় হিসাবে এর কার্যকারিতা হাইলাইট করছে। একজন উদ্যোক্তা কীভাবে আট সপ্তাহে $6,667 উপার্জন করেছেন বা কীভাবে একজন দোকানের মালিক মাত্র একটি পণ্য বিক্রি করে ছয়টি পরিসংখ্যান তৈরি করেছেন সে সম্পর্কে সাফল্যের গল্পের সাথে, ড্রপশিপিং অনলাইনে অর্থোপার্জনের একটি আসল উপায় যে প্রচুর প্রমাণ রয়েছে।

যদি আপনি জানেন না ড্রপশিপিং কী: ড্রপশিপিং হল একটি ব্যবসায়িক মডেল যেখানে আপনি কোনও গ্রাহকের কাছে পণ্য বিক্রি করেন, তবে সরবরাহকারী আপনার পক্ষ থেকে আপনার গ্রাহকদের কাছে পণ্যটি সঞ্চয় করে, প্যাকেজ করে এবং পাঠায়। ওবারলো ড্রপশিপিংয়ের সাথে, আপনার কাছে লক্ষ লক্ষ পণ্যের অ্যাক্সেস রয়েছে যা আপনি আপনার দোকানে যোগ করতে পারেন। Oberlo-এর টুলকিট আপনাকে আপনার পণ্যের ছবি হাতে-কলমে বাছাই করতে, আইটেমের বিবরণ সম্পাদনা করতে এবং আপনার ব্যবসাকে একটি ব্যক্তিগতকৃত পরিবেশ দিতে দেয়, যাতে লোকেরা আপনার কাছ থেকে কেনাকাটা করতে পছন্দ করে।

অনলাইন ড্রপশিপিং অর্থ উপার্জন করার সেরা উপায়? বেশিরভাগ উদ্যোক্তারা কয়েকটি বিপণন কৌশলের উপর ফোকাস করছেন: Facebook বিজ্ঞাপনগুলি চালানো, প্রভাবশালীদের আপনার পণ্যের প্রচার করা এবং সোশ্যাল মিডিয়াতে সম্ভাব্য গ্রাহকদের সরাসরি বার্তা (DMs) পাঠানো।

পুনশ্চ. আপনি যদি আপনার প্রথম ড্রপশিপিং স্টোর তৈরি করতে চান তবে আমাদের ড্রপশিপিং 101 কোর্সটি মিস করবেন না।

2. অ্যাফিলিয়েট মার্কেটিং দিয়ে অর্থ উপার্জন করুন (Affiliate Marketing)


অ্যাফিলিয়েট মার্কেটিং হল অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় উপায়। বছরের পর বছর ধরে, এর জনপ্রিয়তা বেড়েছে এবং নীচে নেমেছে, তবে এটি অনলাইনে অর্থ উপার্জনের একটি স্থিতিশীল উপায় হিসাবে প্রমাণিত হচ্ছে। অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে সবচেয়ে ভালো দিক হল যে আপনি Shopify থেকে Amazon থেকে Uber থেকে FabFitFun পর্যন্ত প্রায় যেকোনো কোম্পানির জন্য একজন অ্যাফিলিয়েট হতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং আপনাকে অন্যান্য ব্র্যান্ডের প্রচার করে জীবিকা অর্জন করতে দেয়। আপনি যদি একজন বুদ্ধিমান বিপণনকারী হন, আপনি খুচরা পণ্য, সফ্টওয়্যার, অ্যাপ এবং আরও অনেক কিছুর প্রচার করে বিক্রয় থেকে কমিশন উপার্জন করতে পারেন। একটি কমিশন উপার্জন ছোট মনে হতে পারে, মনে রাখবেন যে আপনি বিভিন্ন ব্র্যান্ডের জন্য একটি অনুমোদিত হতে পারেন এবং একটি একক ব্লগ পোস্টে বেশ কয়েকটি অনুমোদিত লিঙ্ক অন্তর্ভুক্ত করতে পারেন৷

আপনি যদি সত্যিই অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে অর্থোপার্জন করতে চান, আপনার সেরা বাজি হল বিষয়বস্তু বিপণনে ফোকাস করা। উচ্চ-মানের সামগ্রীর বেশ কয়েকটি পৃষ্ঠা সহ একটি ব্লগ তৈরি করে, আপনি মূলত এমন একটি সম্পদ তৈরি করেন যা আপনি নিজের বলতে পারেন। বিষয়বস্তু বিপণনের উপর ফোকাস করার সর্বোত্তম অংশ হল যে যদি একটি অধিভুক্ত প্রোগ্রাম বন্ধ হয়ে যায়, তাহলে আপনি আপনার সাইড হাস্টল আয়কে নেতিবাচকভাবে প্রভাবিত না করে একটি প্রতিযোগীর সাথে অ্যাফিলিয়েট লিঙ্কটি পরিবর্তন করতে পারেন।

3. একটি YouTube চ্যানেল শুরু করুন  (YouTube channel)


অন্যরা যদি ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে পারে তবে আপনিও করতে পারেন। সর্বোচ্চ বেতনভোগী ইউটিউবার হলেন 7 বছর বয়সী রায়ান, যিনি তার ইউটিউব চ্যানেলে খেলনা পর্যালোচনা করেন, যা তাকে 2018 সালে $22 মিলিয়ন উপার্জন করে। অন্য একজন উচ্চ উপার্জনকারী হলেন জেফ্রি স্টার, যিনি YouTube এ $18 মিলিয়নেরও বেশি উপার্জন করেছেন এবং একটি প্রসাধনী ব্র্যান্ড রয়েছে যা বছরে প্রায় $100 মিলিয়ন পণ্য বিক্রি করে। তার YouTube (এবং মাইস্পেস) খ্যাতি তাকে তার YouTube উপার্জনের বাইরে অনলাইনে অর্থ উপার্জন করতে তার প্রভাব ব্যবহার করতে সাহায্য করে।

আপনার YouTube চ্যানেলের একটি একক কুলুঙ্গিতে ফোকাস করা উচিত যাতে আপনি একটি শক্তিশালী, অনুগত দর্শক তৈরি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি মেকআপ টিউটোরিয়াল তৈরি করতে পারেন, ভিডিও গেমগুলি স্ট্রিম করতে পারেন, পণ্যগুলি পর্যালোচনা করতে পারেন, দক্ষতা শেখাতে পারেন, প্র্যাঙ্ক ভিডিও তৈরি করতে পারেন, বা অন্য যেকোন কিছুর জন্য আপনি মনে করেন যে সেখানে দর্শক থাকবে।

ইউটিউবে অর্থ উপার্জনের গোপন বিষয় হল এমন সামগ্রী তৈরি করা যা মানুষ চায় যা হয় শিক্ষিত বা বিনোদন দেয়। আপনি একটি শিরোনাম ব্যবহার করতে পারেন যা লোকেদের দেখার জন্য প্রলুব্ধ করতে মজাদার, অথবা আপনি YouTube অনুসন্ধানের জন্য অপ্টিমাইজ করা কীওয়ার্ড ব্যবহার করতে পারেন৷ একবার আপনি 1,000 সাবস্ক্রাইবার মাইলস্টোন ছুঁয়ে গেলে, আপনি YouTube বিজ্ঞাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আপনার চ্যানেলকে নগদীকরণ করতে পারেন।

4. একটি অনলাইন কোর্স তৈরি করুন (Online Course)


জ্ঞান ভাগ করে নেওয়া অনলাইন অর্থ উপার্জনের সেরা উপায়গুলির মধ্যে একটি। আপনি যদি কোনো বিষয়ে বিশেষজ্ঞ হন, তাহলে আপনি অনলাইনে কোর্স তৈরি করে আপনার জ্ঞান নগদীকরণ করতে পারেন। আপনি Udemy তে আপনার কোর্স বিক্রি করতে পারেন বা, আপনার যদি ইতিমধ্যে আপনার নিজস্ব শ্রোতা থাকে, আপনার নিজের ওয়েবসাইটে। কিছু উদ্যোক্তা অনলাইন কোর্সের মাধ্যমে প্রতি মাসে $5,000 এর মতো আয় করেন।

একটি জনপ্রিয় এবং সফল কোর্স তৈরি করতে, আপনার সেরা বাজি হল আপনার বিষয়ের অন্যান্য কোর্সগুলি দেখা। তারপর, পর্যালোচনা তাকান. লোকেরা কী কী দিকগুলির প্রশংসা করে এবং লোকেরা কী ঘৃণা করে? ইতিমধ্যে যা তৈরি করা হয়েছে তার চেয়ে আপনি কীভাবে আরও ভাল কিছু তৈরি করতে পারেন? এমন বিষয়বস্তু তৈরি করার দিকে মনোনিবেশ করুন যা সবচেয়ে বড় অভিযোগের সমাধান করে এবং ইতিবাচক দিকগুলিকে অনুকরণ করে যেগুলি সম্পর্কে লোকেরা উদ্বেগ প্রকাশ করে৷

আপনি যে প্ল্যাটফর্মে আপনার কোর্সটি বিক্রি করবেন তা নির্ধারণ করবে কীভাবে সর্বোত্তম অর্থ উপার্জন করা যায়। আপনি যদি Udemy-এ আপনার কোর্স বিক্রি করেন তবে এটি প্রচার করার জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। আপনি এটি প্রায় সেট এবং এটি ভুলে যেতে পারেন. হয়তো কিছু ব্লগে বা আপনার নিজের ওয়েবসাইটে এটি প্রচার করুন। যাইহোক, যদি কোর্সটি আপনার নিজের ওয়েবসাইটে হোস্ট করা হয়, তাহলে আপনি কোর্সটি প্রচার করতে বিজ্ঞাপন চালাতে চাইতে পারেন। আপনি একটি ইমেল তালিকাও তৈরি করতে পারেন যাতে আপনি একই দর্শকদের কাছে ভবিষ্যতের কোর্সগুলি প্রচার করা চালিয়ে যেতে পারেন।

5. একটি ই-বুক প্রকাশ করুন (E-book)


Amazon KDP এর সাথে, একটি ই-বুক প্রকাশ করা কখনই সহজ ছিল না। আপনাকে যা করতে হবে তা হল ই-বুক লিখতে, এটিকে ফর্ম্যাট করতে, একটি ইবুকের কভার তৈরি করতে, প্রকাশ করতে এবং প্রচার করতে হবে৷ 2013 সালে, আমি Amazon-এ বেশ কয়েকটি ইবুক তৈরি করেছি (একটি বাদে সবগুলো নামিয়ে নিয়েছি), এবং যদিও এটি আমাকে ধনী করেনি, তবুও আমি এটি থেকে কিছু অর্থ উপার্জন করি।

আপনি আপনার ইবুকের জন্য একজন লেখক, কভার ডিজাইন করার জন্য একজন গ্রাফিক ডিজাইনার, বা আপনার জন্য ইবুকটিকে ফর্ম্যাট করার জন্য একজন ফ্রিল্যান্সার নিয়োগ করতে বেছে নিতে পারেন যাতে আপনার এটিতে রাখা প্রয়োজন কমিয়ে দিতে সহায়তা করে৷ আপনি যদি Amazon-এ জনপ্রিয় অনুসন্ধানের উপর ভিত্তি করে কীওয়ার্ডগুলিতে ফোকাস করেন তবে এটি সর্বোত্তম। আমি প্রায়শই কীওয়ার্ড টুল ব্যবহার করি, যা আপনাকে অনুসন্ধান করার সময় লোকেরা যে শব্দগুলি ব্যবহার করে তা খুঁজে পেতে দেয় যাতে আপনি এটির চারপাশে আপনার শিরোনাম তৈরি করতে পারেন।

অনলাইনে ইবুক বিক্রি করে অর্থ উপার্জন করতে, আপনি এটিকে বিভিন্ন উপায়ে বাজারজাত করতে পারেন। আপনি কয়েক দিনের জন্য বিনামূল্যে আপনার ইবুক দিতে পারেন. এটি আপনাকে কিছু সময়ের জন্য অনুসন্ধান ফলাফলগুলিতে উচ্চ র‌্যাঙ্ক করতে এবং কিছু পর্যালোচনা পেতে সহায়তা করে, যা আপনাকে অর্থপ্রদানের তালিকার জন্য আরও ভাল র‌্যাঙ্ক করতে সহায়তা করে। এছাড়াও, আমি পিনটারেস্টে কাস্টম গ্রাফিক্স তৈরি করতে পছন্দ করি যা ইবুকের কভারটিকে পিন হিসাবে রাখার পরিবর্তে "Pinterest শৈলী" এর সাথে মেলে। এটি আমাকে Pinterest থেকে আমার ইবুকে কিছু ক্লিক পেতে সাহায্য করেছে।

6. একটি ব্লগ শুরু করুন  (Blog)


অনলাইনে অর্থ উপার্জনের জন্য ব্লগিং একটি প্রাচীনতম পদ্ধতি। যারা লেখা পছন্দ করেন তারা একটি বিশেষ ফোকাস দিয়ে ব্লগ শুরু করেন। উদাহরণস্বরূপ, বিলম্ব, গাড়ি, ড্রপশিপিং, খেলনা ইত্যাদি সম্পর্কে একটি ব্লগ প্রায়ই যথেষ্ট সংকীর্ণ ফোকাস যাতে আপনি একটি অনুগত অনুসরণ তৈরি করতে পারেন, কিন্তু যথেষ্ট বড় যে আপনি অনেক জায়গা কভার করতে পারেন।

আপনি বিভিন্ন প্ল্যাটফর্মে একটি ব্লগ শুরু করতে পারেন, Shopify থেকে (চেকআউট বৈশিষ্ট্যটি সরান, যাতে আপনি এটি তৈরি করার সাথে সাথে আপনাকে সাবস্ক্রিপশন দিতে হবে না)। আপনি যখন আপনার ব্লগ শুরু করেন, তখন খুব নির্দিষ্ট কীওয়ার্ডের উপর একটি শক্ত ফোকাস দিয়ে ফোকাস করুন এবং অন্যান্য কিন্তু প্রাসঙ্গিক বিভাগে প্রসারিত হতে থাকুন যখন আপনি বড় হন এবং নতুন স্থানগুলিতে আধিপত্য বিস্তার করেন। এটি আপনাকে সময়ের সাথে সাথে একটি বিশাল ব্লগ তৈরি করার অনুমতি দেবে। মনে রাখবেন যে ডিজাইনটি দর্শকদের উপর একটি ভাল প্রথম ছাপ তৈরি করার জন্যও গুরুত্বপূর্ণ। আপনাকে আপনার ব্লগ চালু করতে সাহায্য করার জন্য এখানে 20টি ব্লগ ডিজাইন অনুপ্রেরণা রয়েছে৷

ব্লগিং করে অর্থ উপার্জনের বিভিন্ন উপায় রয়েছে। আপনি আপনার পোস্টে অধিভুক্ত লিঙ্ক যোগ করতে পারেন (একটি দাবিত্যাগ ভুলবেন না)। আপনি আপনার ওয়েবসাইটে কৌশলগতভাবে বিজ্ঞাপন স্থাপন করে AdSense এর মাধ্যমে নগদীকরণ করতে পারেন। স্পনসর করা পোস্টগুলি আপনাকে নির্দিষ্ট ব্র্যান্ড থেকে অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে - এটি পর্যালোচনা ব্লগারদের মধ্যে জনপ্রিয়। ব্লগাররা তাদের ওয়েবসাইটে ডিজিটাল বা শারীরিক পণ্যও বিক্রি করতে পারে (ইঙ্গিত: আপনি আপনার ওয়েবসাইটে Oberlo পণ্য যোগ করতে পারেন)। আপনি কর্তৃত্ব তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন যাতে আপনি অবশেষে ক্লায়েন্টদের কাছ থেকে স্পিকিং গিগ, টেলিভিশন ডিল বা বড় চুক্তি পেতে পারেন।

7. ফ্রিল্যান্সিং বিবেচনা করুন (Freelancing)


অনলাইনে অর্থোপার্জনের সবচেয়ে সহজ উপায় হল আপনার বর্তমান চাকরিটিকে আপনার 9 থেকে 5 ভূমিকায় নেওয়া এবং পরিবর্তে এটি অনলাইনে করা। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন লেখক, প্রশাসনিক সহকারী, গ্রাফিক ডিজাইনার, শিক্ষক, বিকাশকারী ইত্যাদি হন, আপনি এই দক্ষতাগুলি বাজারজাত করতে পারেন এবং অনলাইনে এমন গ্রাহকদের খুঁজে পেতে পারেন যারা আপনাকে তাদের জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক।

ফ্রিল্যান্স কাজের প্রতিটি সেক্টরের জন্য ওয়েবসাইটগুলির একটি কখনও শেষ না হওয়া তালিকা রয়েছে। উদাহরণস্বরূপ, ফ্রিল্যান্স লেখকরা নির্দিষ্ট অনলাইন রাইটিং জব বোর্ডে চাকরির জন্য আবেদন করতে পারেন, তবে সাধারণ ফ্রিল্যান্স ওয়েবসাইট যেমন Fiverr, Freelancer, Upwork এবং অন্যান্য সকলে। আপনি যদি দেখেন যে আপনার চাকরিতে সরাসরি অনলাইনে অর্থ উপার্জনের স্ট্রীম নেই, আপনি আপনার কাছে থাকতে পারে এমন অন্যান্য স্থানান্তরযোগ্য দক্ষতাগুলি সন্ধান করতে পারেন।

একজন ফ্রিল্যান্সার হিসাবে অনলাইনে অর্থ উপার্জন করতে, আপনাকে একটি শক্তিশালী পোর্টফোলিও তৈরি করে শুরু করতে হবে। এর অর্থ হতে পারে শুরু করার জন্য কিছু নামকরা মধ্য-স্তরের ব্র্যান্ডের সাথে কিছু বিনামূল্যে কাজ করা। একবার আপনি একটি শক্তিশালী পোর্টফোলিও অর্জন করলে, আপনি অনলাইনে আরও অর্থ উপার্জনের জন্য সম্ভাব্য বড় ক্লায়েন্টদের কাছে পৌঁছানো শুরু করতে পারেন। মনে রাখবেন, ফ্রিল্যান্সিং একটি সংখ্যার খেলা: আপনি যত বেশি ব্যক্তিগতকৃত ইমেল এবং অ্যাপ্লিকেশনগুলি পূরণ করবেন, তত বেশি

8. একটি অ্যাপ তৈরি করুন (Create Apps)


আপনি যদি একজন বিকাশকারী না হন তবে আপনি সম্ভবত এই অর্থ উপার্জনের ধারণাটি দেখছেন এবং কিছুটা আটকে বোধ করছেন। সৌভাগ্যবশত, এমন একটি অ্যাপ তৈরি করার একটি উপায় রয়েছে যাতে কোনো প্রোগ্রামিং দক্ষতা জড়িত থাকে না।

আজকাল, বিপণনকারীরা তাদের জন্য অ্যাপ তৈরি করতে সাশ্রয়ী মূল্যের বিকাশকারীদের খুঁজে পেতে ফ্রিল্যান্স প্ল্যাটফর্মগুলি ব্যবহার করছে।

যখন আপনার অ্যাপে অর্থ উপার্জনের কথা আসে, তখন আপনার সেরা বাজি হবে এটিকে Google Play এবং App Store-এ যোগ করা। এবং যদিও এটি বিপরীতমুখী বলে মনে হতে পারে, একটি বিনামূল্যের অ্যাপ থাকা আপনাকে অর্থপ্রদানের অ্যাপের চেয়ে বেশি করতে সাহায্য করতে পারে। একটি বিনামূল্যের অ্যাপের মাধ্যমে, আপনি অর্থ উপার্জনে সহায়তা করতে বিজ্ঞাপন বা প্রিমিয়াম বৈশিষ্ট্য যোগ করতে পারেন। যেহেতু বিনামূল্যের অ্যাপটি অনেক বেশি লোককে আকর্ষণ করবে, তাই তাদের আপসেল করা আপনার পক্ষে সহজ হবে।

9. আপনার ফটোগ্রাফি বিক্রি (Sell Photography)


ফটোগ্রাফির মাধ্যমে কীভাবে অর্থোপার্জন করা যায় আপনি একজন পেশাদার ফটোগ্রাফার হন বা শুধুমাত্র দুর্দান্ত ছবি তুলতে পছন্দ করেন, আপনি বিভিন্ন উপায়ে আপনার ফটোগ্রাফি নগদীকরণ করতে পারেন। আপনি আপনার সম্প্রদায়ের জন্য স্থানীয় ফেসবুক গ্রুপগুলিতে আপনার ফটোগ্রাফি পরিষেবাগুলি পোস্ট করে দ্রুত অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি আরও এক্সপোজার খুঁজছেন, আপনি Burst এর মতো একটি সাইট ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি আপনার ফোন ফটোগ্রাফি দ্রুত নগদীকরণ করতে চান, আপনি Foap ব্যবহার করতে পারেন। ফটোগ্রাফির মাধ্যমে অর্থ উপার্জন শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য আরও পণ্য ফটোগ্রাফি টিপস জানুন।

10. একজন লেখক হয়ে উঠুন (Writer)


বিষয়বস্তু বিপণনে ক্রমবর্ধমান আগ্রহের সাথে, আরও ব্র্যান্ডগুলি সামগ্রী তৈরি করার জন্য দুর্দান্ত লেখকদের সন্ধান করছে। একজন লেখক হিসাবে সফল হওয়ার রহস্য হল একটি কুলুঙ্গিতে বিশেষজ্ঞ হওয়া। অনেক লেখক সাধারণবাদী হওয়ার চেষ্টা করেন, খাদ্য থেকে প্রযুক্তি পর্যন্ত বিস্তৃত বিভাগের জন্য লেখা। যাইহোক, একজন লেখক হিসাবে একটি বিশেষ ফোকাস থাকা আপনাকে আরও ভাল সামগ্রী লিখতে দেয়।

আপনার যখন কুলুঙ্গিতে অভিজ্ঞতা থাকে, আপনি সামগ্রীর একটি অংশে একটি ভিন্ন দৃষ্টিকোণ যুক্ত করতে পারেন। এর মানে আপনি অনলাইনে অন্য প্রতিটি নিবন্ধের মতো একই কথা বলছেন না। এবং ব্র্যান্ডগুলি সত্যিই এর জন্য অর্থ প্রদান করতে চায় - আপনার চিন্তাভাবনা, অভিজ্ঞতা এবং তাদের কুলুঙ্গিতে ভিতরের তথ্য।

যদি কেউ একটি বিপণন লেখার নমুনা চান, তাদের বিপণন লেখার নমুনা পাঠান। একটি অর্থ নিবন্ধ পাঠাবেন না। অথবা একটি ফিটনেস এক. একজন নিয়োগকারী ম্যানেজারের পক্ষে এটা জানা কঠিন যে আপনি কুলুঙ্গির শিল্পকে কতটা ভালোভাবে বোঝেন যদি তারা প্রাসঙ্গিক লেখার নমুনা দেখতে না পায়। আপনার দক্ষতা এবং অভিজ্ঞতার জন্য উপযুক্ত সুযোগগুলিতে আবেদন করুন। এছাড়াও, যদি আপনার পিচে নমুনা লেখার লিঙ্কগুলির একটি তালিকা না থাকে তবে এটি উপেক্ষা করা হবে।

  •    ব্লগিং প্রো
  •    ফ্রিল্যান্স রাইটিং
  •    সংবাদ লেখা ইত্যাদি

11. ডোমেন বিক্রি করুন (Sell ​​Domain)


আপনি যদি নিয়মিত ডোমেইন নাম কেনেন কিন্তু সেগুলি ব্যবহার করতে ব্যর্থ হন, আপনি সর্বদা লাভের জন্য সেগুলি বিক্রি করার চেষ্টা করতে পারেন। যদিও ডোমেইন বিক্রি করা অতি প্রতিযোগিতামূলক। আপনি যদি একটি শব্দ .com ডোমেনের মালিক হন তবে আপনার বিক্রি করার আরও ভাল সুযোগ থাকবে। উচ্চ অনুসন্ধান ভলিউম আছে যে শব্দ ভাল বিক্রি.

এছাড়াও, সেই মুহুর্তে ট্রেন্ডে থাকা ডোমেনগুলির বিক্রির আরও ভাল সুযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, এক বছর আগে, ফিজেট স্পিনার ডোমেনগুলি এখনকার তুলনায় সহজ বিক্রি ছিল৷ আপনি উপলব্ধ ডোমেন নামগুলি অনুসন্ধান করতে পারেন এবং Shopify ডোমেন নিবন্ধন প্ল্যাটফর্মের মাধ্যমে একটি কাস্টম ডোমেন কিনতে পারেন।

আপনি GoDaddy এর ডোমেন নিলামে আপনার ডোমেন বিক্রি করতে পারেন। কোন ধরণের ডোমেন ভাল বিক্রি হয় তা দেখতে সর্বোচ্চ বিড সহ ডোমেনগুলি দেখুন৷ এটি আপনাকে জানতে সাহায্য করবে যে আপনার ডোমেনগুলি বিক্রি করার যোগ্য কিনা এবং আপনি সেগুলি বিক্রি করে কত টাকা উপার্জন করতে পারেন।

12. সাইড গিগ তৈরি করুন (Create Gig)


সাইড গিগগুলি আপনাকে অনলাইনে অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে যখন আপনি আপনার পূর্ণ-সময়ের কাজ চালিয়ে যান। আপনি যদি প্রতি মাসে অতিরিক্ত কয়েকশ ডলার উপার্জন করতে চান তবে এটি একটি দুর্দান্ত ধারণা। কাজ সবসময় দীর্ঘমেয়াদী স্থায়ী হয় না, কিন্তু এটা করতে পারে.

গিগ তৈরি করতে Fiverr এর মত প্ল্যাটফর্ম ব্যবহার করুন। আপনি যখন Fiverr-এ নতুন হন, তখন আপনি কম দামের প্রস্তাবে ফোকাস করতে চাইবেন যাতে আপনি আপনার প্রথম পর্যালোচনা পেতে পারেন। আমি আপনার প্রথম পর্যালোচনাটি ছেড়ে দেওয়ার জন্য আপনার গিগ কেনার জন্য একজন বন্ধুকে সুপারিশ করব যাতে আপনি দ্রুত শুরু করতে পারেন। বন্ধুর সাথে একজন ক্লায়েন্টের মতো আচরণ করুন এবং প্রকৃতপক্ষে একটি সমাপ্ত পণ্য সরবরাহ করুন যা আপনি আপনার পোর্টফোলিওতে প্ল্যাটফর্মে বৈশিষ্ট্যযুক্ত করতে পারেন।

Fiverr এর সাথে জিনিসটি হল এটি একটি সংখ্যার খেলাও। আপনি যদি শীর্ষ Fiverr ব্যবহারকারীদের দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে তাদের একাধিক গিগ উপলব্ধ রয়েছে। আপনার যত বেশি গিগ আছে, তত বেশি আপনাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা।

Fiverr-এর মাধ্যমে অর্থ উপার্জন করুন, আপনি যদি Fiverr-এর মূল্য পরিশোধ করতে না চান, তাহলে সাইড গিগ খুঁজতে আপনি FlexJobs-এর মতো প্ল্যাটফর্মে যেতে পারেন। তাদের চাকরি বিভাগের অধীনে, আপনি চুক্তি বা টেলিকমিউটের সুযোগগুলি অনুসন্ধান করতে পারেন। FlexJobs-এ টেলিকমিউট সুযোগের বড় বিষয় হল আপনি বিশ্বের যেকোনো শহরে তাদের জন্য আবেদন করতে পারেন।

FlexJobs-এ লেখা, ব্যবসা, ডিজাইন, অ্যাকাউন্টিং এবং আরও অনেক কিছু থেকে সাইড গিগ রয়েছে। তাই যদি আপনার প্রতিভা অর্থ উপার্জনের ধারণার এই তালিকার অন্য কিছুর সাথে মেলে না, তাহলে আপনি FlexJobs থেকে একটি সাইড গিগ চেষ্টা করে অনলাইনে অর্থ উপার্জন শুরু করতে চাইতে পারেন। কয়েকটি ছোট সাইড গিগ ল্যান্ড করার একাধিক সুযোগের জন্য আবেদন করুন।

13. অনলাইনে আপনার ডিজাইন বিক্রি করুন (Sell Designs Online)


গ্রাফিক ডিজাইন একটি আশ্চর্যজনক দক্ষতা যা আপনি বিভিন্ন উপায়ে নগদীকরণ করতে পারেন। আপনি চাহিদার ভিত্তিতে মুদ্রণ করতে পারেন এবং আপনার নিজস্ব কাস্টম পণ্যগুলিতে আপনার ডিজাইন বিক্রি করতে পারেন। বিকল্পভাবে, আপনি 99 ডিজাইনের মতো ক্রাউডসোর্স প্ল্যাটফর্মে আপনার ডিজাইনগুলি পিচ করতে পারেন। আপনি আপনার নিজস্ব গ্রাফিক্স, টেমপ্লেট এবং আরও অনেক কিছু তৈরি করতে পারেন এবং সেগুলিকে GraphicRiver বা ক্রিয়েটিভ মার্কেটের মতো মার্কেটপ্লেসে বিক্রি করতে পারেন। অথবা আপনি কিছু ক্লায়েন্ট নিতে পারেন এবং একজন ফ্রিল্যান্স গ্রাফিক আর্টিস্ট হিসেবে কাজ করতে পারেন।

14. একজন অনলাইন গৃহশিক্ষক হন  (Online Tutor)


আপনি অনলাইনে প্রচুর অর্থোপার্জন করতে পারেন এবং অনলাইন টিউটর হয়ে আপনার নিজের সময় বেছে নিতে পারেন। স্টুডেনোমিক্স অনুসারে, বোহদান টিউটরিং থেকে $2100 উপার্জন করেছেন। মজার বিষয় হল তিনি মুখের কথা, দৃশ্যমানতা এবং দুর্দান্ত গ্রুপ রেটগুলির মাধ্যমে তার ক্লায়েন্ট বেস তৈরি করেছেন। যদিও বিজ্ঞান এবং গণিতে প্রায়ই টিউটরিং পজিশনের জন্য উচ্চ চাহিদা থাকে, আপনি আন্তর্জাতিক দর্শকদের মধ্যে ইংরেজি জনপ্রিয়ও পাবেন। আপনি যদি কোনো বিষয়ে বিশেষজ্ঞ হন, তাহলে দ্রুত অর্থ উপার্জনের জন্য আপনার জন্য টিউটরিং সঠিক প্ল্যাটফর্ম হতে পারে।

এই ধরনের চাকরির জন্য একটি ভাষায় ডিগ্রি বা অভিজ্ঞতা থাকা অপরিহার্য, তাই আপনার ডিগ্রি, একটি কোর্সে উচ্চ গ্রেড গড়, বা অন্য প্রমাণ দেখান যে আপনি সেই বিষয়ে শিক্ষকতার যোগ্য। আপনার যদি শিক্ষণের ডিগ্রি থাকে, তাহলে আপনার টিউটরিং পজিশনে যাওয়ার সম্ভাবনা বেশি হতে পারে। আপনি যদি বিষয় সম্পর্কে একটি সম্মেলন বা ইভেন্টে কথা বলে থাকেন তবে আপনাকে একটি অনলাইন টিউটরিং, শিক্ষাদান বা পরামর্শদানের অবস্থানের জন্যও বিবেচনা করা হতে পারে। আপনার দক্ষতার ক্ষেত্রে টিউটরিংয়ে ফোকাস করুন। আপনি যদি সেরা না হন তবে আপনার সম্ভবত সেই নির্দিষ্ট বিষয়ে টিউটরিং করা উচিত নয়।

15. ওয়েবসাইট, অ্যাপস এবং সফটওয়্যার পর্যালোচনা করুন (Review websites, apps and software)



আপনি যদি ব্যবহারকারীর অভিজ্ঞতা সম্পর্কে উত্সাহী হন, তবে ব্যবহারকারী পরীক্ষা অন্যান্য উদ্যোক্তাদের তাদের ওয়েবসাইট এবং অ্যাপগুলিতে প্রতিক্রিয়া জানাতে পর্যালোচকদের $10 প্রদান করে। এটি অনলাইনে অর্থ উপার্জন করার একটি দ্রুত উপায়। আপনি তাদের ওয়েবসাইট ব্রাউজ করার সময় আপনাকে প্রশ্নের একটি সেট দেওয়া হবে যার উত্তর দিতে হবে।

একটি ভিডিওর মাধ্যমে, আপনি উদ্যোক্তাদের ওয়েবসাইট বা অ্যাপ নেভিগেট করার সময় আপনার ধারণা এবং প্রতিক্রিয়া তাদের সাথে যোগাযোগ করবেন। আপনার ভিডিওর দৈর্ঘ্য মাত্র 20 মিনিট, তাই আপনি যদি প্রতি ঘন্টায় তিনটি ভিডিও করেন, তাহলে আপনি $30 উপার্জন করবেন। এটি বেশ প্রতিযোগিতামূলক হতে পারে, তাই যখন একটি নতুন ওয়েবসাইট বা অ্যাপ পর্যালোচনা করার জন্য যোগ করা হয় তখন আপনাকে দ্রুত কাজ করতে হবে। যারা সফটওয়্যার পর্যালোচনা করে অনলাইনে অর্থ উপার্জন করতে চান তারা সফটওয়্যার বিচারক নামে একটি টুল ব্যবহার করতে পারেন।

16. একটি খণ্ডকালীন চাকরি পান (Job)


আপনি যখন দ্রুত অর্থ উপার্জনের জন্য যা কিছু করতে পারেন তা করে ফেলেন কিন্তু প্রভাব ফেলতে সংগ্রাম করেন, কখনও কখনও আপনার কাছে একটি খণ্ডকালীন চাকরি পাওয়া ছাড়া আর কোন বিকল্প থাকে না। এই তালিকায় প্রচুর অর্থ উপার্জনের ধারণাগুলি তৈরি করার জন্য দুর্দান্ত। তারা দীর্ঘমেয়াদেও সত্যিই সফল হতে পারে। কিন্তু আপনি যদি যথেষ্ট দ্রুত অর্থ উপার্জনের জন্য সংগ্রাম করে থাকেন, তাহলে আপনাকে আপনার ক্ষেত্রে একটি খণ্ডকালীন চাকরির জন্য আবেদন করতে হতে পারে। আপনি Indeed, Monster, বা আপনার শিল্পের জন্য চাকরির ওয়েবসাইটের মতো জব ব্যাঙ্কের ওয়েবসাইটগুলিতে খণ্ডকালীন চাকরি ব্রাউজ করতে পারেন।

আপনি মাসে অতিরিক্ত কয়েকশত উপার্জন করতে চান বা একটি সফল ছয়-অঙ্কের ব্র্যান্ড বাড়াতে চান, আমি আশা করি এই অর্থ উপার্জনের ধারণাগুলি আপনাকে পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছে। কীভাবে দ্রুত অর্থোপার্জন করা যায় বা কীভাবে বাড়ি থেকে অর্থ উপার্জন করা যায় তা শেখা সাফল্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, তবে কার্যকর করাই আপনাকে এখন অর্থ উপার্জন করতে সহায়তা করে।

17. ভার্চুয়াল সহকারী হয়ে উঠুন  (Virtual Assistant)


অনেক উদ্যোক্তাদের ব্যবসা গড়ে তোলার সাথে, ভার্চুয়াল সহকারীর চাহিদা প্রায় প্রতিদিনই বাড়ছে। ভার্চুয়াল সহকারী হিসাবে, আপনি বিভিন্ন কাজ করবেন। রাইটিং, অর্ডার প্রসেসিং, বুককিপিং, সোশ্যাল মিডিয়া এবং কাস্টমার সাপোর্ট হল কয়েকটি কাজ যা আপনাকে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে করতে বলা হতে পারে।

আপনি ভার্চুয়াল সহকারী চাকরি, প্রকৃতপক্ষে, বা আপওয়ার্কের মতো ওয়েবসাইটে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। অনেক ভার্চুয়াল সহকারী ব্র্যান্ড এবং উদ্যোক্তাদের কাছে পৌঁছানোর মাধ্যমে অনলাইনে অর্থোপার্জনের উপায়ও খুঁজে পেয়েছেন, জিজ্ঞাসা করেছেন যে তারা ভার্চুয়াল সহকারী নিয়োগে আগ্রহী কিনা। চাকরির পোস্টিং অ্যাপ্লিকেশন এবং আউটরিচের সংমিশ্রণ ব্যবহার করে, আপনি দ্রুত অর্থ উপার্জন করতে পারবেন। আপনাকে নতুন ক্লায়েন্ট খুঁজে পেতে সাহায্য করতে Twitter এবং LinkedIn-এ একটি সক্রিয় সামাজিক মিডিয়া উপস্থিতি তৈরি করুন।

18. আপনার জিনিস বিক্রি  (Sell ​​Product)


আপনি যখন এখন অর্থোপার্জনের জন্য মরিয়া, কখনও কখনও একমাত্র বিকল্প হল আপনার জিনিস বিক্রি করা। আপনি যদি বেকার হন এবং চাকরি খোঁজার জন্য লড়াই করে থাকেন, তাহলে আপনার সম্পত্তি বিক্রি করা দ্রুত অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায়। আপনি নীচের লিঙ্কগুলি ব্যবহার করে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন, অথবা আপনি একটি প্যান শপে যেতে পারেন৷ অনলাইনে বিক্রির সাথে জড়িত শিপিং খরচ মনে রাখবেন। আপনি যদি আন্তর্জাতিকভাবে পণ্য শিপিং করেন তবে এটির জন্য ক্রেতাকে চার্জ করতে ভুলবেন না।

বেশিরভাগ মানুষ অবিলম্বে বই, ডিভিডি এবং সিডির মতো তাদের আবর্জনা বিক্রি করার কথা ভাবেন। কিন্তু বেশিরভাগ মানুষই এই জিনিসগুলো কিনতে চায় না। এটি 2021 - আপনি কি সত্যিই একটি সিডি কিনতে যাচ্ছেন? সম্ভবত না. তাই এটি বিক্রি করার চেষ্টা করে আপনার সময় নষ্ট করবেন না। আপনি যখন দ্রুত অর্থ উপার্জন করার বিষয়ে চিন্তা করছেন, তখন ল্যাপটপ, টিভি, ফোন, আসবাবপত্র, ডিজাইনার হ্যান্ডব্যাগ বা পোশাকের মতো মূল্যবান আইটেমগুলিতে ফোকাস করুন। একাধিক প্ল্যাটফর্মে একই আইটেম বিক্রি করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, আপনি শুধুমাত্র একটির পরিবর্তে Facebook গ্রুপ এবং Instagram এ আপনার পণ্য বিক্রি করার চেষ্টা করতে পারেন। আপনি যদি আপনার জিনিসগুলি সর্বত্র বিক্রি করেন, তবে কেউ এটি খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আশ্চর্যজনক ফটো নিতে এবং তাদের সম্পাদনা করতে ভুলবেন না. একটি অনলাইন খুচরা বিক্রেতা যেমন ছবি আপলোড করে না। তারা দুর্দান্ত ছবি তোলার জন্য একজন ফটোগ্রাফার নিয়োগ করে। ছবি উন্নত করা হয়. পটভূমি প্রায়ই মুছে ফেলা হয়. একটি অনলাইন খুচরা বিক্রেতার মত আপনার পণ্য পোস্টের কাছে যান। টেবিলে পণ্যের ছবি তোলা থেকে বিরত থাকুন। যদি কোনও পণ্য টেবিলে থাকে তবে এটি সাদা করতে পটভূমিটি সরান। আপনি যদি হাই-এন্ড ফটোগ্রাফি সরঞ্জামের মালিক না হন তবে আপনি এই পণ্যের ফটোগ্রাফি অনলাইন কোর্সটি নেওয়ার কথা বিবেচনা করতে পারেন কীভাবে অভিনব গিয়ার ছাড়াই অত্যাশ্চর্য পণ্যের ফটো তুলতে হয়।

আপনি অনলাইনে বিক্রি করার জন্য জিনিসগুলি বের করার পরে, Shopify ব্যবহার করে আপনার নিজস্ব অনলাইন স্টোর শুরু করুন। আপনি প্রমাণ করেছেন যে অনলাইন খুচরা বিক্রেতা হতে যা লাগে তা আপনি পেয়েছেন। সুতরাং, এখন আপনি ঘরে বসে অর্থ উপার্জন শুরু করতে পারেন।