শীতে সুস্থ থাকার ৫ টি টিপস | 5 tips to stay health winter

শীতে সুস্থ থাকার ৫ টি টিপস | 5 tips to stay health winter

শীত হাটি হাটি পা পা করে দুয়ারে এসে করা নারছে। আর এই সময় শরীর খারাপ হওয়ার সম্ভবনা বেশি থাকে। তাও নিজেকেতো সুস্থ রাখার চেষ্টা করতেই হবে। তাই নিজেকে সুস্থ রাখতে কি কি করতে হবে তারই ৫ টি টিপস নিয়ে এলাম। তো চটপট চোখবুলিয়ে নেয়া যাক।




১. ভিটামিন সি যুক্ত খাবার Foods with vitamin C.


এই সময় বাজার ছেয়ে যায় বিভিন্ন মৌসুমে ফল ও সবজিতে।আর কমবেশি আমরা সকলেই যানি যে, ভিটামিন সি আমাদের ঠান্ডার হাত থেকে রক্ষা করে। তাই যদি শীতে আমরা প্রতিদিন ১ টি করে কমলালেবু ও লেবু খেতে পারি তবে ঠান্ডার হাত থেকে সহজেই রক্ষা পেতে পারি। সাথে অবশ্যই হেলদি খাবার খেতে হবে।



২. পর্যাপ্ত ঘুম


হেলদি খাবারের পর সব থেকে যেটা বেশি দরকার তা হল ঘুম।শীত, গ্রীষ্ম, বর্ষা যে ঋতুই হোকনা কেন সুস্থ থাকতে হতে পর্যাপ্ত ঘুম সব সময়ই দরকার। আর শীতেতো ঘরম কম্বল মুড়ি দিয়ে ঘুমানোর মজাই আলাদা। তাই ঘুমান, পর্যাপ্ত পরিমাণে ঘুমান। সেই সাথে হাকলা কিছু শরীর চর্চাও করুন। যা আপনার শরীর ও মনকে প্রফুল্ল্য রাখবে।



৩.পানি পান


শীতকালে অনেকই দেখা যায় পানি পান করাটা কমিয়ে দেয়। এটা কিন্তু একদম ঠিক না। শীতে দরকার প্রচুর পরিমানে পানি পান করা।
এই সময় চারিদিকে শুষ্ক আবহাওয়া বিরাজ করে। আবহাওয়ার সাথে সাথে আমাদের ত্বকও শুকিয়ে যায়। তাই আমাদের ত্বক ও স্বাস্থ্য ভালো রাখতে প্রচুর পরিমানে পানি পান করতে হবে। প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি পান করা দরকার একজন প্রাপ্তবয়স্ক মানুষের।



৪.পরিষ্কার পরিছন্ন থাকা


শীতে অনেকরই প্রচুর ঠান্ডা জনিত সমস্যা থাকে। তাই সব সময় নিজেকে পরিষ্কার পরিছন্ন রাকবেন। খাবার আগে ভালো করে হাত পরিষ্কার করবেন। বারবার সাবান পানি দিয়ে হাত ধুতে সমস্যা হলে স্যনেটাইজার ব্যাবহার করবেন।



আরো পড়ুন:

স্তন বৃদ্ধির পরে প্রাথমিক ব্যায়াম মহিলাদের উপকার

স্বাস্থ্য সচেতনতায় " আপেল সিডার 

লিভারকে সুস্থ রাখবে কোন কোন খাবার Liver Health Tips

শীতে মুখের শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার উপায়

চুলে 'Sebum' এর উপকারিতা-অপকারিতা

সু সাস্থ্য কি ভাবে জীবনযাপন পরিবর্তন করে-Health Tips

স্বাস্থ্য ও পুষ্টির উপর কিছু টিপস যা বিভ্রান্তি দূর করবে





৫. ত্বকের যত্ন নেওয়া


শীতের একটা কমন সমস্যা হল ত্বক ড্রাই হয়ে যাওয়া। সাথে ঠোঁট ফাটা, পা ফাটা সহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। এগুলো দুরকরতে হেলদি খাবার,পর্যাপ্ত পানি পানের সাথে সাথে অবশ্যই ত্বকে মশচারাইজার ব্যবহার করতে হবে নিয়মিত। ঠোঁটে লিপ বাম লাগাতে হবে সব সময়।
এই সময় ত্বকে প্রচুর পরিমানে মরা কোষ দেখা দেয় তাই সবসময় ত্বক পরিষ্কার রাখতে হবে এবং দিনে অন্তত ৩ বার মশচারাইজার ব্যবহার করতে হবে।