চুলে 'Sebum' এর উপকারিতা-অপকারিতা

চুলে 'Sebum' এর উপকারিতা-অপকারিতা

প্রশ্ন হলো: কি এই ‘SEBUM’ ?

Sebum একটি প্রাকৃতিক তেল যা ক্রমাগত আপনার sebaceous গ্রন্থি দ্বারা



উৎপাদিত হয় আপনার মাথার ত্বক এবং চুল রক্ষা করতে, সুস্থ রাখতে এবং ময়শ্চারাইজড অনুভব করতে। SEBUM - ত্বকের পৃষ্ঠে এক ধরণের  উপাদান তৈরি করে যা  Oxidative Damage (ক্ষতিকারক পদার্থ যা ত্বকের আদ্রতা সৃষ্টি করে) রক্ষা করে। মাথার ত্বকের এই তৈল বেশিরভাগ রোগ সৃষ্টিকারী জীবাণুগুলিকে দূরে রাখার জন্য একটি বাধা তৈরি করে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে। আমাদের ত্বকে আমরা যাকে "তেল" বলি তা কেবলমাত্র সিবাম দিয়েই গঠিত। এটিতে ঘামের মিশ্রণ, মৃত ত্বকের কোষ এবং চারপাশে ভাসমান ধুলোর ক্ষুদ্র কণা রয়েছে।

 

Sebum কেন গুরুত্বপূর্ণ?

চুলের সিবাম আপনার চুলকে স্বাস্থ্যকর এবং ময়শ্চারাইজড রাখার জন্য প্রয়োজনীয়। আপনি নিশ্চই শুষ্ক, ভঙ্গুর চুল চাইবেন না, তাই না? আপনার চুলকে তৈলাক্ত ও ঝলমলে রাখতে সহায়তা করে এবং শুষ্কতা দূর করতে সাহায্য করে।



Sebum কী চুলের জন্য ক্ষতি করে ?

না! Sebum ক্ষতিকারক নয়। বলা হচ্ছে, অতিরিক্ত সিবাম উৎপাদনের ফলে চুলে তৈলাক্ত ভাব আসতে পারে। 

আপনার যদি তৈলাক্ত ত্বক বা চুল থাকে তবে কীভাবে Sebum- উৎপাদন হ্রাস করবেন

আপনি যদি গুরুতর ব্রণের সম্মুখীন হন তবে আপনার ডাক্তার হতে আইসোট্রেটিনোইনও লিখে নিতে পারেন। এই মৌখিক ওষুধ সেবাম উৎপাদন 90 শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

 



কিছু খাবার অতিরিক্ত তেল উৎপাদন এবং ব্রণের সাথেও যুক্ত। আপনার রক্তে শর্করার মাত্রাকে ব্যাহত করে বা উচ্চমাত্রায় স্যাচুরেটেড চর্বিযুক্ত খাবার এড়িয়ে চললে আপনার ভেতর থেকে তেল উৎপাদন কমাতে সাহায্য করতে পারে। সেবেসিয়াস গ্রন্থির কার্যকলাপের উপর নির্ভর করে সিবাম উৎপাদন প্রত্যেকের জন্য পরিবর্তিত হয়। ড্রায়ার ব্যবহার না করে সর্বদা আপনার চুল এয়ার-ড্রাই করার চেষ্টা করুন কারণ হেয়ার ড্রায়ারের তাপ মাথার ত্বকের অতিরিক্ত শুষ্কতা সৃষ্টি করতে পারে এবং সেবেসিয়াস গ্রন্থিগুলিকে উদ্দীপিত করতে পারে। মনে রাখবেন যে প্রতিটি ব্যক্তির চুল আলাদা। অন্য কারো জন্য যা কাজ করে তা আপনার জন্য কাজ নাও করতে পারে। আপনাকে একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে হবে যাতে ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধ খাবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আপনার উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার খাওয়া এড়ানো উচিত। এটি নিশ্চিত করে যে আপনার চুল মজবুত এবং স্বাস্থ্যকর থাকবে, আপনাকে চুল পড়ার সমস্যা এড়াতে সাহায্য করবে।

 

শুষ্ক ত্বক এবং চুলে কীভাবে Sebum উৎপাদন বৃদ্ধি করা যায়

 

  • আপনি যদি শুষ্কতার সাথে মোকাবিলা করেন তবে আপনার ত্বক এবং চুলে আপনি যে পণ্যগুলি ব্যবহার করছেন তার একটি তালিকা নিন।এর মধ্যে রয়েছে শ্যাম্পু, ক্লিনজার, মেকআপ — আপনার শরীরের সংস্পর্শে আসা যেকোনো কিছু।
  • গরম বা হালকা উষ্ণ পানি দিয়ে গোসল করলে ও ভালো ফলাফল পাওয়া যেতে পারে কারণ গরম পানি শরীর হতে তৈল নিঃসরিত করতে সহায়তা করে।
  • এবং আপনি যদি ইতিমধ্যে আপনার মুখে ময়েশ্চারাইজার এবং আপনার শরীরে লোশন ব্যবহার না করে থাকেন তবে এখনই শুরু করার সময়
  • আপনার জল খাওয়া বাড়ানো এবং আরও স্বাস্থ্যকর স্নেহ গ্রহণও   , (যেমন ওমেগা 3) সাহায্য করতে পারে।
  • আপনি যদি মনে করেন যে আপনার Sebum- এর অভাব হরমোনের ভারসাম্যহীনতার সাথে সম্পর্কিত, একজন ডাক্তার বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। তারা উৎপাদন বাড়াতে সাহায্য করার জন্য টেস্টোস্টেরন থেরাপির সুপারিশ করতে পারে।

 

 

নীচে, আমরা আপনার মাথার ত্বক এবং চুলে Sebum পরিচালনার জন্য সাতটি টিপস শেয়ার করছি যাতে আপনি আপনার চুল সুন্দর, স্বাস্থ্যকর রাখতে পারেন।

  • চুলের যত্নে সঠিক পণ্যটি ব্যবহার করুন;
  • আপনার চুলের দৈর্ঘ্য জানা রাখুন;
  • আপনার চুলের গঠন জানা রাখুন;
  • হালকা গরম পানি ব্যবহার করুন;
  • আপনার বয়স বিবেচনা করুন;
  • স্ক্যাল্প স্ক্রাব ব্যবহার করুন;
  • ঘন ঘন চুল আঁচড়ান
  • সেবাম বিল্ড আপ এবং ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধ করতে আপনার মাথার ত্বক পরিষ্কার রাখুন।
  • আপনার মাথার ত্বকে আঁচড় দেওয়া এড়িয়ে চলুন কারণ এটি মাথার ত্বকে আঘাত এবং চুল পড়ার কারণ হতে পারে।
  • নিম, তুলসি, হিবিস্কাস, ত্রিফলা, ঘৃতকুমারী, ব্রাহ্মী এবং ভৃঙ্গরাজের মতো চুল-বৃদ্ধি-উন্নতিকর ভেষজ থেকে তৈরি আয়ুর্বেদিক হেয়ার মাস্ক প্রয়োগ করুন।
  • আপনার মাথার ত্বককে সুরক্ষিত করুন যখন আপনি বাইরে যান, কারণ একটি তৈলাক্ত মাথার ত্বকে অতিরিক্ত সিবামের উপস্থিতির কারণে সূর্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার সমন্বিত একটি স্বাস্থ্যকর খাবার খান। চুলের পুনঃবৃদ্ধি বাড়াতে ভিটামিন, খনিজ এবং প্রোটিন অন্তর্ভুক্ত করুন। ভাজা খাবার এড়িয়ে চলুন। "আয়ুর্বেদ অনুসারে সেবুমের মেক আপের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত খাবার খাওয়ার সাথে জড়িত," বলেছেন ডাঃ জিল গান্ধী, ভেডিক্সের প্রধান আয়ুর্বেদিক ডাক্তার৷

 

খুব বেশি বা খুব কম সিবাম থাকলে ত্বকের সমস্যা হতে পারে। অতিরিক্ত সিবাম উত্পাদন তৈলাক্ত ত্বক বা ব্রণ হতে পারে, যখন সেবামের কম উৎপাদনের ফলে ত্বক শুষ্ক, চুলকানি বা ফ্ল্যাকি হতে পারে।

 

কোন সন্দেহ নেই যে মাথার ত্বকে সিবাম একটি স্বাস্থ্যকর  অবস্থা বজায় রাখার জন্য প্রয়োজনীয়, এবং তাই, আপনার সঠিক পরিমাণে প্রাকৃতিক তেল বজায় রাখার জন্য পদক্ষেপ নেওয়া উচিত। এটি আপনার প্রায় পুরো শরীরের পৃষ্ঠকে ময়শ্চারাইজ করে এবং রক্ষা করে। মনে রাখবেন রাসায়নিকযুক্ত পণ্যগুলি অতিরিক্তভাবে ব্যবহার করবেন না, বা আপনার মাথার ত্বকের স্বাস্থ্যবিধি অবহেলা করবেন না, কারণ এটি মাথার ত্বকে অত্যধিক সিবাম তৈরি করতে সেবেসিয়াস গ্রন্থিগুলিকে নষ্ট করতে পারে।

আপনার যদি মাথার ত্বকে বারবার Sebum তৈরির সমস্যা হয়, তাহলে আজই একজন অভিজ্ঞ চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। চুলের যত্নে তার পরামর্শ অনুসরণ করুন এবং তীব্র চুল পড়ার হুমকি এড়ান!