স্তন বৃদ্ধির পরে প্রাথমিক ব্যায়াম মহিলাদের উপকার

স্তন বৃদ্ধির পরে প্রাথমিক ব্যায়াম মহিলাদের উপকার

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে মহিলারা স্তন বৃদ্ধির মধ্য দিয়ে এক সপ্তাহের মধ্যে ব্যায়ামে ফিরে আসতে পারেন এবং কোনও ঝুঁকি বা জটিলতা থাকবে না।

গবেষণাটি 'আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জনস জার্নালে' প্রকাশিত হয়েছে। ব্রাজিলের রিবেইরাও প্রেটোতে ব্যক্তিগত অনুশীলনে ফিলিপে ভি বেসিল, এমডি এবং থাই এস অলিভেইরা, এমডি, প্লাস্টিক সার্জনদের সমীক্ষা অনুসারে স্তন বৃদ্ধির পর কয়েক সপ্তাহ ব্যায়াম এড়ানোর জন্য কিছু প্লাস্টিক সার্জনদের দ্বারা করা সুপারিশকে প্রশ্নবিদ্ধ করেছে ফলাফলগুলি।



তারা লিখেছেন, "এই ফলাফলগুলি সম্প্রতি অন্যান্য অস্ত্রোপচারের ক্ষেত্রে দেখা একটি বিস্তৃত প্রবণতার সাথে সামঞ্জস্যপূর্ণ যেখানে প্রাথমিক ব্যায়াম জটিলতার হার না বাড়িয়ে নিরাপদ বলে দেখানো হয়েছে।"



আরো পড়ুন:

শীতে সুস্থ থাকার ৫ টি টিপস | 5 tips to stay health winter

স্বাস্থ্য সচেতনতায় " আপেল সিডার 

লিভারকে সুস্থ রাখবে কোন কোন খাবার Liver Health Tips



অস্ত্রোপচারের কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত সুপারিশ সহ স্তন বৃদ্ধির পরে ব্যায়াম পুনরায় শুরু করার জন্য রোগীদের কতক্ষণ অপেক্ষা করা উচিত সে সম্পর্কে প্লাস্টিক সার্জনদের ভিন্ন মতামত রয়েছে।

"এই সুপারিশটি এই বিশ্বাসের উপর ভিত্তি করে যে ব্যায়াম জটিলতার হার বাড়িয়ে তুলতে পারে, দাগের গুণমান হ্রাস করতে পারে এবং অস্ত্রোপচারের ফলাফলকে বিপদে ফেলতে পারে," লেখকদের মতে।

এই নীতিগুলিকে গাইড করার জন্য প্রমাণ প্রদানের দিকে, বেসিল এবং অলিভেইরা একটি গবেষণা ডিজাইন করেছেন যেখানে স্তন বৃদ্ধির মধ্য দিয়ে যাওয়া রোগীদের এলোমেলোভাবে প্রাথমিক ব্যায়াম বনাম স্ট্যান্ডার্ড বিধিনিষেধের জন্য বরাদ্দ করা হয়েছিল। তাদের পদ্ধতির এক সপ্তাহ পরে, ব্যায়াম গ্রুপের মহিলারা একটি তত্ত্বাবধানে ব্যায়াম প্রোগ্রাম শুরু করেন - হয় বায়বীয় ব্যায়াম বা শক্তি প্রশিক্ষণ, 12 সপ্তাহের জন্য সপ্তাহে তিনবার। নিয়ন্ত্রণ গ্রুপে নিযুক্ত রোগীদের অস্ত্রোপচারের পরে 12 সপ্তাহের জন্য ব্যায়াম এড়াতে পরামর্শ দেওয়া হয়েছিল।

এক বছরের ফলো-আপে, জটিলতার হার এবং দাগের গুণমান গ্রুপগুলির মধ্যে তুলনা করা হয়েছিল। উপরন্তু, তাদের স্তন বৃদ্ধির ফলাফলের সাথে রোগীর সন্তুষ্টি যাচাইকৃত BREAST-Q প্রশ্নাবলী ব্যবহার করে মূল্যায়ন করা হয়েছিল। প্রতিটি গ্রুপে পঁচাত্তর জন রোগী গবেষণাটি সম্পন্ন করেছেন।

ফলাফলগুলি প্রাথমিক অনুশীলনের সুরক্ষাকে সমর্থন করেছিল। ব্যায়াম গ্রুপে সামগ্রিক জটিলতার হার ছিল 6.9 শতাংশ এবং অ-ব্যায়াম গ্রুপে 7.5 শতাংশ। জটিলতাগুলি সাধারণত ছোট ছিল; 12-মাসের ফলো-আপ সময়কালে রোগীদের কারোরই রিভিশন সার্জারির প্রয়োজন হয়নি। দলের মধ্যে দাগের গুণমানও একই রকম ছিল।

অপ্রত্যাশিতভাবে, প্রাথমিক অনুশীলনে নিযুক্ত মহিলাদের জন্য রোগীর সন্তুষ্টির স্কোর বেশি ছিল। 100-পয়েন্ট BREAST-Q-এ গড় সন্তুষ্টি স্কোর ছিল 83 প্রাথমিক ব্যায়াম গ্রুপে 66 বনাম অ-ব্যায়াম নিয়ন্ত্রণ গ্রুপে। বায়বীয় ব্যায়াম বনাম শক্তি প্রশিক্ষণ নিযুক্ত মহিলাদের জন্য ফলাফল একই ছিল।

এটি সার্জনদের কাছে বিরোধী বলে মনে হতে পারে যারা তাদের রোগীদের অস্ত্রোপচারের পরে পুনরুদ্ধার করার সময় শারীরিক কার্যকলাপ এড়ানোর পরামর্শ দিয়েছিলেন। যাইহোক, বেসিল এবং অলিভেরা উল্লেখ করেছেন যে ফলাফলগুলি পূর্ববর্তী গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ যে দেখায় যে প্রাথমিক পোস্টঅপারেটিভ ব্যায়াম উপকারী এবং কার্ডিয়াক সার্জারি সহ বিভিন্ন ধরণের অস্ত্রোপচারের পরে জটিলতার হার বাড়ায় না।

"ভালো স্ব-প্রতিবেদিত ফলাফলগুলি সাধারণভাবে মেজাজ এবং জীবনের মানের উপর ব্যায়ামের প্রভাবের জন্য দায়ী করা যেতে পারে," বেসিল এবং অলিভেরা লিখেছেন।

তারা মনে করেন যে এটি বিশেষত গুরুত্বপূর্ণ হতে পারে এমন মহিলাদের ক্ষেত্রে যারা স্তন বৃদ্ধি করা বেছে নেওয়ার জন্য বেছে নেন, যারা ফিটনেস নিয়ে বেশি চিন্তিত।



আরো পড়ুন:

শীতে মুখের শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার উপায়

সু সাস্থ্য কি ভাবে জীবনযাপন পরিবর্তন করে-Health Tips

স্বাস্থ্য ও পুষ্টির উপর কিছু টিপস যা বিভ্রান্তি দূর করবে

গবেষকরা যোগ করেছেন, "এই গ্রুপের রোগীদের অপারেশন করা এবং দ্রুত ব্যায়ামে ফিরে আসার জন্য একটি সুস্পষ্ট আবেদন রয়েছে।"