প্রোটিন খাওয়া উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে পারে: গবেষণা

প্রোটিন খাওয়া উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে পারে: গবেষণা

চীনে প্রায় ১২,২০০ প্রাপ্তবয়স্কদের একটি গবেষণায় দেখা গেছে যে বিভিন্ন ধরণের উত্স থেকে প্রোটিন খাওয়া উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকির সাথে যুক্ত ছিল। এটি পরামর্শ দেয় যে বিভিন্ন খাদ্য উত্স থেকে মাঝারি পরিমাণ প্রোটিন সহ একটি সুষম খাদ্য গ্রহণ করা নতুন-সূচনা উচ্চ রক্তচাপ প্রতিরোধে সহায়তা করতে পারে।



গল্পটি 'আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন' জার্নালে প্রকাশিত হয়েছিল। মার্কিন জনসংখ্যার প্রায় অর্ধেক উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপ রয়েছে -- যা কার্ডিওভাসকুলার রোগের অন্যতম প্রধান অবদানকারী। চিকিত্সা না করা হলে, উচ্চ রক্তচাপ রক্তসংবহনতন্ত্রের ক্ষতি করে এবং হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার জন্য একটি উল্লেখযোগ্য অবদানকারী কারণ।

ওজন কমাতে কোন ধরনের ফল খাবেন

ত্বকের জন্য মুলতানি মাটির উপকারিতা 



"উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াই করার জন্য পুষ্টি একটি সহজলভ্য এবং কার্যকরী পরিমাপ হতে পারে। ফ্যাট এবং কার্বোহাইড্রেটের পাশাপাশি প্রোটিন তিনটি মৌলিক ম্যাক্রোনিউট্রিয়েন্টের মধ্যে একটি," গবেষণার লেখক জিয়ানহুই কিন, এমডি, ন্যাশনাল ক্লিনিক্যাল রিসার্চ সেন্টার ফর নানফাং-এর কিডনি ডিজিজ বলেছেন। হাসপাতাল, চীনের গুয়াংজুতে দক্ষিণ মেডিকেল বিশ্ববিদ্যালয়।



নিম্নমানের খাদ্যের মান এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি এবং কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। এর 2021 সালে, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির জন্য খাদ্যতালিকাগত নির্দেশিকা, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন লোকেদের প্রোটিনের স্বাস্থ্যকর উত্স খাওয়ার পরামর্শ দেয়, বেশিরভাগ গাছপালা থেকে এবং এতে সামুদ্রিক খাবার এবং কম চর্বিযুক্ত বা চর্বি-মুক্ত দুগ্ধজাত খাবার অন্তর্ভুক্ত থাকতে পারে এবং, যদি ইচ্ছা হয়, চর্বিহীন কাটা এবং মাংস বা হাঁস-মুরগির অপ্রক্রিয়াজাত রূপ। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন প্রতিদিন এক থেকে দুই সার্ভিং বা 5.5 আউন্স প্রোটিন খাওয়ার পরামর্শ দেয়।



গবেষণার লেখকরা চীনে বসবাসকারী প্রায় ১২,২০০ প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করেছেন যারা ১৯৯৭ থেকে ২০১৫ পর্যন্ত চীন স্বাস্থ্য ও পুষ্টি সমীক্ষার ৭ রাউন্ডের মধ্যে অন্তত ২টির অংশ ছিল (প্রতি ২-৪ বছরে নেওয়া সমীক্ষা)। অংশগ্রহণকারীদের প্রাথমিক সমীক্ষা একটি বেসলাইন হিসাবে ব্যবহার করা হয়েছিল, যখন তাদের শেষ রাউন্ডের ডেটা তুলনা করার জন্য ফলো-আপ হিসাবে ব্যবহার করা হয়েছিল।



অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৪১ বছর, এবং ৪৭ শতাংশ পুরুষ ছিল। এই সমীক্ষায় পরপর তিনটি ২৪-ঘন্টা খাদ্যতালিকাগত রিকল এবং একটি পরিবারের খাদ্য তালিকায় খাদ্যতালিকা পরিমাপ করা হয়েছে। একজন প্রশিক্ষিত সাক্ষাত্কারকারী সমীক্ষার প্রতিটি রাউন্ডের সময় একই সপ্তাহে ৩ দিনের বেশি ২৪-ঘন্টা খাদ্যতালিকাগত তথ্য সংগ্রহ করেছেন।

অংশগ্রহণকারীদের একটি প্রোটিন "বৈচিত্র্য স্কোর" দেওয়া হয়েছিল 8 টির মধ্যে খাওয়া প্রোটিনের বিভিন্ন উত্সের সংখ্যার উপর ভিত্তি করে: সম্পূর্ণ শস্য, পরিশোধিত শস্য, প্রক্রিয়াজাত লাল মাংস, অপ্রক্রিয়াজাত লাল মাংস, মুরগি, মাছ, ডিম এবং লেবু। প্রোটিনের প্রতিটি উত্সের জন্য একটি পয়েন্ট দেওয়া হয়েছিল, যার সর্বাধিক বৈচিত্র্য 8 স্কোর রয়েছে। গবেষকরা তারপর প্রোটিন বৈচিত্র্যের স্কোরের সাথে নতুন-সূচনা উচ্চ রক্তচাপের জন্য অ্যাসোসিয়েশন মূল্যায়ন করেছেন।

নতুন-সূচনা উচ্চ রক্তচাপকে সিস্টোলিক (শীর্ষ সংখ্যা) রক্তচাপ হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল 140 mm Hg এর চেয়ে বেশি বা সমান এবং/অথবা ডায়াস্টোলিক (নীচের সংখ্যা) রক্তচাপ 90 mm Hg এর চেয়ে বেশি বা সমান, রক্তচাপ কমানোর ওষুধ গ্রহণ করা, বা স্বয়ং - রিপোর্ট করা যে একজন চিকিত্সক তাদের শেষ জরিপ পরিদর্শন থেকে উচ্চ রক্তচাপ নির্ণয় করেছেন। ফলো-আপের গড় সময় ছিল 6 বছর।



বিশ্লেষণ পাওয়া গেছে:

1. প্রায় 12,200 জন অংশগ্রহণকারীদের মধ্যে 35 শতাংশেরও বেশি ফলো-আপের সময় নতুন-সূচনা উচ্চ উচ্চ রক্তচাপ তৈরি করেছে।

2. প্রোটিন গ্রহণের জন্য সর্বনিম্ন বৈচিত্র্যের স্কোর (2 এর কম) সহ অংশগ্রহণকারীদের তুলনায়, যাদের সর্বাধিক বৈচিত্র্য স্কোর (4 বা তার বেশি) তাদের উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি 66 শতাংশ কম ছিল।

3. 8টি প্রোটিন প্রকারের প্রতিটির জন্য, খাওয়ার পরিমাণের একটি উইন্ডো ছিল যেখানে উচ্চ রক্তচাপের ঝুঁকি কম ছিল। গবেষকরা এটিকে ব্যবহারের উপযুক্ত মাত্রা হিসাবে বর্ণনা করেছেন।



4. প্রোটিন গ্রহণের মোট পরিমাণ বিবেচনা করা হলে, খাওয়ার পরিমাণকে পাঁচটি বিভাগে (কুইন্টাইল) ভাগ করা হয়েছিল, কমপক্ষে থেকে সর্বাধিক গ্রহণ পর্যন্ত। যারা সর্বনিম্ন পরিমাণে মোট প্রোটিন খেয়েছেন এবং যারা সবচেয়ে বেশি প্রোটিন খেয়েছেন তাদের উচ্চ রক্তচাপের নতুন সূচনার ঝুঁকি সবচেয়ে বেশি ছিল।

"হৃদয়ের স্বাস্থ্যের বার্তাটি হল যে খাদ্যের প্রোটিনের একক উত্সের উপর মনোযোগ না দিয়ে বিভিন্ন উত্স থেকে প্রোটিনের সাথে একটি সুষম খাদ্য গ্রহণ করা উচ্চ রক্তচাপের বিকাশকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে," কিন বলেছেন।

অধ্যয়নের একটি সীমাবদ্ধতা হল এর পর্যবেক্ষণমূলক নকশা। যেহেতু গবেষকরা পূর্বের স্বাস্থ্য তথ্য ব্যবহার করেছেন, তাই তারা নিশ্চিতভাবে প্রমাণ করতে পারেনি যে প্রোটিন গ্রহণের কোনো প্রকার বা পরিমাণ নতুন-সূচনা উচ্চ রক্তচাপের কারণ বা প্রতিরোধ করেছে।