ফেসবুক থেকে আয় ২০২২ - কিভাবে ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা আয় করবেন? || How to earn from facebook 2022

ফেসবুক থেকে আয় ২০২২, ফেসবুক পেজ থেকে আয়, ফেসবুক ভিডিও থেকে টাকা ইনকাম, কিভাবে টাকা আয় করা যায়? বিস্তারিত জানতে নিচের পড়ুন.......

ফেসবুক থেকে আয় ২০২২ - কিভাবে ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা আয় করবেন? || How to earn from facebook 2022

আজকাল ঘরে বসে অনেক ভাবে আয় করা যায় , যেমনঃ Blogging , Content Making on Youtube, এইগুলো খুবই পরিচিত এবং লাভ জনক মাধ্যম। আপনি এইগুলোর মাধ্যমে খুব আনন্দের সাথে আয় করতে পারবেন।  আজকের এই লিখাটি আপনাদের জন্য আরেকটি সুখবর নিয়ে এসেছে তা হল, আপনি এখন চাইলে ফেসবুক থেকে ও আয় করতে পারবেন। আমরা সবাই কম বেশি ফেসবুক ইউজ করি, এখন তা থেকে আয় ও হয় তাহলে খারাপ কি ! আজকের এই লিখাটি কিভাবে ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন (How to earn from Facebook?) সে বিষয়ে বিস্তারিত জানাবে।



তাহলে আসুন জানা যাক , ফেসবুক থেকে আয় করার উপায় (How to earn from facebook?)

ফেসবুকে আমরা chatting করে, আরেকজনের স্ট্যাটাস দেখে, নিউজফিড ঘেঁটে সময় নষ্ট করি। এখন যদি  এর থেকে আয় ও করা যায় তাহলে বিষয়টা খুবই ভাল হয়। তবে আগেই বলে রাখি ফেসবুকে একাউন্ট (FACEBOOK ACCOUNT)  খুলে directly  ONLINE INCOME করা অতটা সহজ নয়। তবে ইন্টারনেটে কয়েকটি প্রমাণিত উপায় রয়েছে যার মাধ্যমে আপনি ফেসবুক থেকে আয় করতে পারবেন।

ফেসবুক থেকে আয় ( How to earn from facebook)

১.Facebook MARKETPLACE

Facebook marketplace বিষয়টি হল এইখানে আপনি এইখানে ইচ্ছা মত product, offer or service এর লিস্ট এখানে করতে পারবেন। এই বিষয়টি অনেকটা online shopping service এর মত।

আপনার কাছে যদি বিজনেস করার মত কোন product or offer থাকে তাহলে আপনি facebook account এর মাধ্যমে তা display করে কেনাবেচা  করতে পারেন এবং টাকা কামাতে পারবেন।

অন্য প্ল্যাটফর্ম থেকে ফেসবুকে ভিউয়ার বেশি হয় তাই এইখানে কেনাবেচা হাওয়ার সম্ভাবনা বেশি , তাই অনেকেই আজকাল তাদের product or offer এর advertising করে আয় করে থাকেন।



কিভাবে Facebook MARKETPLACE থেকে আয় করবেন?

প্রথমে আপনাকে এমন একটি পণ্য নির্বাচন করতে হবে যার চাহিদা আছে। যেমনঃ বর্তমানে ornaments and make up kit এর চাহিদা অনেক বেশি। আপনি আয় করতে চাইলে এইগুলো কিনে আপনার  facebook account থেকে Facebook MARKETPLACE এ গিয়ে product এর ছবি, details, phone number ,price ,order করার প্রসেস সব দিয়ে দিবেন । এই কাজটি আপনি ফ্রিতেই করতে পারেন, তারপর এই পোস্ট টি আপনি আপনার facebook profile, facebook group or page এ promote add option দ্বারা দেখাতে পারবেন। যারা আপনার পণ্য দেখে আগ্রহি হবে তারা আপনাকে সরাসরি inbox এ মেসেজ দিবে এবং কেনার বিষয়ে কথা বলবে।

এইভাবে আপনি Facebook MARKETPLACE এর মাধ্যমে অনেক টাকা আয় করতে পারবেন।



 ২. Video monetization

আপনারা নিশ্চয়ই Video monetization বা ad breaks এর নাম শুনেছেন।এটি এমন একটি সার্ভিস যার মাধ্যমে আপনি আপনার ফেসবুক ফেনপেজে(fanpage) ভিডিও আপলোড করে আয় করতে পারেন।

আরেকটু বিস্তারিত ভাবে বলা যাক , Video monetization বা ads breaks হল ছোট ছোট ভিডিও ক্লিপ যা আপনি আপনার ফেনপেজে (fanpage)দেখিয়ে অনেক টাকা আয় করতে পারবেন।

তবে এটি করার জন্য আপনার অবশ্যই একটি ফেনপেজ( fanpage) থাকতে হবে, আপনার facebook account থেকে profile এ আপলোড করতে পারবেন না।

বিষয়টা youtube channel এর মত, youtube channel এর মত ফেসবুক ফেনপেজে (facebook fanpage) নিজের ভিডিও আপলোড করে facebook ads breaks এর মাধ্যমে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারবেন।

 ৩. Affiliate MARKETING

বর্তমান সময়ে online income এ Affiliate MARKETING খুবই পরিচিত নাম। এর মানে হল আপনি কোন online shopping website এর product আপনার profile অথবা fan page  or facebook group এ দেখিয়ে বা promote করে ওই নির্দিষ্ট product owner এর কাছ থেকে commission লাভের মাধ্যমে ভাল আয় করতে পারেন।

আপনি যখন product টি promote করবেন তখন তার সম্পূর্ণ details and link শেয়ার করে দিতে হবে।



৪. Local পণ্যের promoting or advertising

আপনার ফেসবুকে (facebook) অনেক friends থাকে বা আপনার একটি facebook group or facebook fanpage থাকে, তার যদি অনেক followers and like থাকে, তাহলে আপনি সেখানে কোন local product promote or advertising করে টাকা আয় করতে পারেন। যেমনঃ আপনার এলাকায় নতুন একটি রেস্টুরেন্ট অথবা নতুন কোন পোশাকের দোকান হয়েছে, তাহলে আপনি সেগুলোর promoting আপনার fanpage,or group এ করতে পারেন এবং ভাল আয় করতে পারেন।



৫.Selling facebook page

অনেক সময় blogger অথবা youtube channel এর মালিকেরা নিজেরদের ব্লগ বা চ্যানেলের promoting এর জন্য facebook fanpage কিনতে চান। সেক্ষেত্রে আপনার facebook fanpage এ যদি followers or like এর সংখ্যা বেশি থাকে তাহলে আপনি তা blogger or চ্যানেল মালিকের কাছে বিক্রি করে ভাল আয় করতে পারেন।

৬. Income from Facebook group

আপনার facebook group এ যদি ১০,০০০ এর বেশি members থাকে তাহলে আপনি সে group এর মাধ্যমে ভাল আয় করতে পারেন। এইজন্য আপনাকে আর আপনার group member দের active থাকতে হবে।

আপনি যেভাবে facebook  group এর মাধ্যমে আয় কর‍্তে পারেন, যেমনঃ

  • By publishing sponsored content
  • Paid survey
  • By selling book/product/services
  • Affiliate marketing
  • By selling group to bloggers
  • By trafficking of the blogs or you tube channels

৭. PPD Program

PPD Program মানে হল pay per download, যার মানে হল আপনি যাই ই download করেন না কেন, আপনাকে তার জন্য টাকা দেওয়া হবে।

মুলত apps,games,software এইগুলোর জন্য PPD PROGRAM করা হয়। আপনি ইচ্ছা করলে এইগুলো facebook group  এর মাধ্যমে পোস্ট করে download করতে পারেন। আপনার group এ member যত বেশি থাকবে আপনি তয় বেশি download করাতে পারবেন এবং আপনার আয় তত বেশি হবে। সুতরাং এক্ষেত্রে আপনার আয়ের পরিমাণ আপনার facebook group এর member সংখ্যার উপর নির্ভরশীল ।



৮. Content creating

আপনি আপনার facebook group or page এ ভিন্নধর্মী content লিখে আয় করতে পারেন। অনেক CONTENT WRITING প্রতিষ্ঠান content writing এর জন্য স্পন্সর করে থাকে। আপনার group টি যদি ACTIVE হয়  ,তাহলে সেই group এর মাধ্যমে content লিখে ভাল আয় করতে পারেন।

ফেসবুক থেকে আয় ( earning from facebook) ই কমার্সের( E Commerce) অংশ। এটি যেমন আপনাকে অবসর সময়ে বিনোদন দেয় তেমনি আপনাকে এখন আয় করার সুযোগ ও দেয়। এখানে আপনাকে বেশ কিছু উপায় বাতলে দেওয়া হয়েছে আয় করার জন্য ,এখন আপনি ভেবে দেখুন কোন উপায়টি আপনার জন্য সুবিধার সে উপায়ে আপনি আয় করা শুরু করতে পারেন। তবে একটি বিষয় অবশ্যই লক্ষ রাখতে হবে তা হল ,আপনাকে যথেষ্ট সময় এবং শ্রম দিতে হবে,আপনাকে আপনার group or page এর members/followers বাড়ানোর জন্য কাজ করতে হবে। আপনাকে সুন্দর মত পোস্ট করতে হবে এবং নিয়মিত পোস্ট করতে হবে।

কিভাবে সুন্দর মত caption লিখতে হয় ,সেগুলো শিখতে হবে ,কিভাবে গ্রাফিক্স ডিজাইন কর‍্তে হয় তা জানতে হবে আপনার fanpage টিকে সুন্দর মত সাজানোর জন্য । এর সাথে সাথে আপনাকে আপনার চোখ কান খোলা রাখতে হবে, online marketing website এ কোন কোন product or offer আছে, কোনটি আপনার জন্য promote করা সুবিধা। আপনাকে খেয়াল রাখতে হবে আপনার follower রা কোন বয়সের, কারা আপনার follower.ছেলে নাকি মেয়ে? যেমনঃ আপনার group member or follower রা যদি কম বয়সী মেয়ে হয় তাহলে আপনি যদি মেকাপ প্রোডাক্ট অথবা পোশাক নিয়ে promote করেন তাহলে আপনি ভাল response পাবেন।

ফেসবুক (facebook) আসলেই আমাদের বিভিন্ন ভাবে উপকার করছে। সময়ের সাথে সাথে মানুষের চিন্তাধারায় আধুনিকতা এসেছে, এখন মানুষ ফেসবুককে  (facebook) online income এর source হিসেবে বেছে নিয়েছে এবং লাখ লাখ টাকা আয় করতে সক্ষম হচ্ছেন। এটি বর্তমান সময়ে আশীর্বাদ স্বরূপ । আপনি আপনার বিনোদনকে এখন আয়ের মাধ্যম হিসেবে বেছে নিতে পারেন।



আজকের এই লিখা আপনাকে কিভাবে ফেসবুক থেকে আয় করতে হয় ( how to earn from facebook) সে বিষয়ে বিস্তারিত জানালো , আশা করি এই তথ্য গুলো আপনার উপকার করবে। আপনি একটু মনোযোগ দিয়ে পড়ুন আর চিন্তা করুন কোনটি আপনার জন্য ভাল হয়। আশা করি সমাধান পেয়ে যাবেন । তারপর ও যদি কোন প্রশ্ন থাকে তাহলে comment section এ জানাতে ভুলবেন না। আপনাদের সেবাই আমাদের একান্ত কাম্য । লিখাটি কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন। আপনাদের অনুপ্রেরনাই আমাদের শক্তি। আজকের মত এইখানেই লিখা শেষ করছি।

Facebook থেকে আয় করার বিষয়ে আপনাদের অনেক অনেক শুভকামনা। এখন ঘরে বসে না থেকে আপনি ও আয় করা শুরু করুন এই প্ল্যাটফর্ম থেকে, গুচিয়ে ফেলুন আপনার উপর থেকে বেকারত্বের তকমা। এই ২০২২ সালে আপনার  facebook যাত্রা শুভ হোক এবং আয় করে হয়ে উঠুন স্বনির্ভরশীল ।