বিনিয়োগ ছাড়াই অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করবেন

বিনিয়োগ ছাড়াই অনলাইনে কীভাবে অর্থ উপার্জন করবেন

Best Ways to Earn Online Money Without Investment

আজকাল প্রচুর লোক বাড়িতে আটকে থাকার কারণে, অনেকেই কোনও Investment ছাড়াই বাড়ি থেকে অর্থ উপার্জনের (Earn Money) উপায় খুঁজছেন - কলেজের ছাত্র, বাড়িতে থাকা গৃহকর্মী, অবসরপ্রাপ্ত এবং এমনকি ব্যবসায়ী/মহিলারা যারা আরও কিছু করতে চান পাশাপাশি ।

প্রকৃতপক্ষে, আপনি এক টাকা বিনিয়োগ না করেই অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে। এইভাবে, আপনাকে আপনার অর্থ ঝুঁকির কোনো আর্থিক পরিণতি সম্পর্কে চিন্তা করতে হবে না।

এখানে বিনিয়োগ ছাড়াই অনলাইন অর্থ উপার্জনের কিছু সেরা উপায় রয়েছে




  1. একটি বীমা POSP হন ( Become an Insurance POSP )

শূন্য বিনিয়োগে, কোনো সময়ের সীমাবদ্ধতা ছাড়াই এবং ঘরে বসে কাজ করে অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায় হল POSP (পয়েন্ট অফ সেলসপারসন) হওয়া।

একটি POSP হল একটি বীমা এজেন্ট যারা নির্দিষ্ট বীমা পণ্য অনলাইনে বিক্রি করার জন্য একটি বীমা কোম্পানির সাথে কাজ করে। একজন POSP এজেন্ট হিসেবে, আপনি গ্রাহকদের তাদের ব্যক্তিগত চাহিদা অনুযায়ী তাদের জন্য সঠিক বীমা পলিসি বেছে নিতে সাহায্য করতে পারবেন।

কোন প্রয়োজনীয়তা আছে? - একটি বীমা এজেন্ট হওয়ার একমাত্র প্রয়োজনীয়তা হল আপনার বয়স 18 বছরের বেশি হতে হবে এবং 10 তম শ্রেণী পাস করতে হবে। এর পরে, আপনাকে যা করতে হবে তা হল একটি সাধারণ/ পেতে IRDAI দ্বারা অফার করা 15 ঘন্টা বাধ্যতামূলক প্রশিক্ষণ সম্পূর্ণ করা। জীবন বীমা লাইসেন্স।

আপনি কত উপার্জন করতে পারেন? - বিভিন্ন ধরণের পলিসি বিক্রি করার অনেক সুযোগ রয়েছে এবং আপনার আয় নির্ভর করবে আপনি কতগুলি পলিসি বিক্রি করবেন তার উপর। আপনি যত বেশি পলিসি বিক্রি করবেন, তত দ্রুত আপনি উচ্চ আয় করতে পারবেন।

সুতরাং, যেকেউ বিক্রি করার যোগ্যতা আছে সে একজন POSP এজেন্ট হতে পারে, যতক্ষণ না আপনার কাছে একটি স্মার্টফোন এবং একটি ভালো ইন্টারনেট সংযোগ থাকে। আপনি এখানে POSP এজেন্ট হওয়ার জন্য পদক্ষেপ, প্রয়োজনীয়তা এবং নিয়মাবলী সম্পর্কে আরও জানতে পারেন।





  1. ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ( Through Freelancing )

ফ্রিল্যান্স কাজ অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় উপায় এবং এই কাজটি শুরু করতে আপনার কোন বিনিয়োগের প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল কয়েকটি মূল পোর্টাল সনাক্ত করা এবং নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসাবে নিবন্ধন করা। তারপর আপনাকে কিছু নমুনা কাজ ভাগ করে সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আপনার দক্ষতা বাজারজাত করতে হবে।

কোন প্রয়োজনীয়তা আছে? - আপনি যদি লেখালেখি, প্রোগ্রামিং, সম্পাদনা, ডিজাইনিং বা অন্যান্য অনেক দক্ষতায় দক্ষ হন, তাহলে আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। আজকাল, অনেক ব্যবসা ক্রমবর্ধমানভাবে ফ্রিল্যান্সারদের কাছে ছোট কাজগুলি হস্তান্তর করছে।

আপনি কত উপার্জন করতে পারেন? - আপনি যে ধরণের কাজের প্রস্তাব করেন তার উপর ভিত্তি করে, আপনি সহজেই একজন ফ্রিল্যান্সার হিসাবে উচ্চ-পেয়িং গিগগুলি খুঁজে পেতে পারেন৷

শীর্ষস্থানীয় কিছু ফ্রিল্যান্সিং সাইটের মধ্যে রয়েছে যেগুলি প্রকৃত কাজ অফার করে:





  1. বাড়িতে তৈরি আইটেম বিক্রি (Selling Homemade Items)

এটি অন্য একটি উপায় যা আপনি কোনও আর্থিক বিনিয়োগ ছাড়াই ঘরে বসে সহজেই অর্থ উপার্জন করতে পারেন। আপনার যা দরকার তা হল আপনার পণ্যের কাঁচামাল, যেমন রান্নার উপাদান বা নৈপুণ্যের সরবরাহ। এর মধ্যে রয়েছে বেকড পণ্য, স্বাস্থ্যকর স্ন্যাকস, সুগন্ধি মোমবাতি, ওয়াল হ্যাঙ্গিংস, টেবিল ম্যাট এবং সাজসজ্জার আইটেম।

কোন প্রয়োজনীয়তা আছে? - আপনার যদি চারু ও কারুশিল্প বা রান্নার ক্ষেত্রে দক্ষতা থাকে তবে আপনার ঘরে তৈরি পণ্যগুলি অনলাইনে বিক্রি করা বেশ সহজ।

আপনি কত উপার্জন করতে পারেন? - আপনি যে পণ্যগুলি বিক্রি করেন, আপনার বিপণন দক্ষতা এবং আপনি যে বিক্রয় অংশীদার সাইটটি বেছে নেন তার উপর নির্ভর করে, আপনি এমনকি উচ্চ মূল্যে আপনার পণ্য সেট করতে পারেন।

আপনি কী তৈরি করতে এবং বিক্রি করতে চান তা একবার জানলে, আপনাকে কেবল এই ধরনের সাইটগুলিতে একজন বিক্রেতা হিসাবে নিজেকে নিবন্ধন করতে হবে:

ইন্ডিয়া সাইটঃ

বাংলাদেশ সাইটঃ

এই সাইটগুলি আপনার পণ্যগুলিকে আরও উন্নত করবে এবং নিশ্চিত করবে যে সেগুলি গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া হবে৷ অন্যদিকে, আপনি ইনস্টাগ্রাম, ফেসবুক বা হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের কাছে সরাসরি বিক্রি করতে পারেন এবং একটি সেকেন্ডারি ডেলিভারি পরিষেবা ব্যবহার করতে পারেন।





  1. ডেটা এন্ট্রি চাকরির জন্য বেছে নিন (Data Entry Jobs)

যারা বিনিয়োগ ছাড়াই অনলাইনে চাকরি খুঁজছেন তাদের জন্য ডেটা এন্ট্রি আরেকটি বিকল্প। আপনি যদি বাড়ি থেকে কাজ করতে চান বা একজন শিক্ষার্থী নমনীয়তার সাথে একটি খণ্ডকালীন চাকরি খুঁজছেন তবে এটি একটি ভাল বিকল্প হতে পারে।

কোন প্রয়োজনীয়তা আছে? - এই ধরনের চাকরির জন্য আপনার যা দরকার তা হল একটি কম্পিউটার, এক্সেল এবং অন্যান্য মাইক্রোসফ্ট টুলের জ্ঞান, নির্ভুলতার জন্য একটি চোখ এবং সময়সীমার অধীনে কাজ করতে সক্ষম হওয়া।

আপনি কত উপার্জন করতে পারেন? - ডেটা এন্ট্রি কাজগুলি সাধারণত দ্রুত বা সহজ হয় এবং আপনি প্রতি ঘন্টায় $300 থেকে $1,500 উপার্জন করতে পারেন।

একটি বিশ্বস্ত ওয়েবসাইটে নিবন্ধন করার পরে, আপনি বিশ্বব্যাপী বিভিন্ন কোম্পানি থেকে ডেটা এন্ট্রির চাকরি গ্রহণ করতে পারেন (আপনার অ্যাকাউন্টের বিশদ স্থানান্তর করার আগে তাদের বৈধতা পরীক্ষা করতে ভুলবেন না)। তারপরে আপনাকে একটি ইমেল বা ডেটা উত্সের একটি লিঙ্ক পাঠানো হবে এবং কী করতে হবে সে সম্পর্কে নির্দেশনা দেওয়া হবে৷

এখানে কিছু বিশ্বস্ত ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ডেটা এন্ট্রি কাজের সন্ধান করতে পারেন:





  1. অ্যাপ্লিকেশান এবং ওয়েবসাইটগুলি লাইভ হওয়ার আগে পরীক্ষা করুন (Test Apps and Websites Before They Go Live)

কোনো বিনিয়োগ ছাড়াই অনলাইনে অর্থ উপার্জনের আরেকটি সহজ উপায় হল অ্যাপ এবং ওয়েবসাইট পরীক্ষা করে। যেহেতু কোম্পানি এবং অ্যাপ ডেভেলপাররা চায় না যে তাদের ব্যবহারকারীরা তাদের অ্যাপ এবং সাইটগুলির দ্বারা বিভ্রান্ত হোক, তাই তারা ব্যবহারকারীদের নিয়োগ করে যাকে বলা হয় 'বিটা টেস্টিং'। মূলত, তারা তাদের সাইট বা অ্যাপ পরীক্ষা করে এবং তাদের ব্যবহারকারীকে রিপোর্ট করে

Things to Keep in Mind Before You Look for Jobs Online

অনলাইনে চাকরি খোঁজার আগে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে




অনলাইনে অর্থ উপার্জনের সহজ কিন্তু বৈধ উপায় খুঁজে পাওয়া কঠিন হতে পারে, কারণ ইন্টারনেট জাল এজেন্সি, স্ক্যাম এবং জালিয়াতিতে পূর্ণ।




  • কাজ দেওয়ার আগে আপনার কাছে নিবন্ধন ফি বা আপনার ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে এমন যেকোনো সাইট সম্পর্কে সতর্ক থাকুন।

  • আপনার কাজের দক্ষতার সদ্ব্যবহার করে কিন্তু ক্ষতিপূরণ হিসাবে আপনাকে যথেষ্ট অর্থ প্রদান করে না এমন ওয়েবসাইটগুলির জন্য সন্ধান করুন।

  • এই ধরনের প্রতারণামূলক ওয়েবসাইট এবং সংস্থাগুলি এড়াতে একটি দুর্দান্ত উপায় হল যে কোনও সাইট পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করা এবং লোকেরা এটি সম্পর্কে যে পর্যালোচনা এবং মন্তব্যগুলি ছেড়েছে তা পড়া।

  • স্বাক্ষর করার আগে তারা আপনাকে যে চুক্তিটি অফার করে তা পড়তে মনে রাখবেন।

  • শুধু আপনার সময়কে আরও ভালোভাবে কাজে লাগিয়ে এবং আরও বেশি উৎপাদনশীল হয়ে, আপনি ঘরে বসেই এবং একেবারেই কোনো বিনিয়োগ ছাড়াই সামান্য কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন।

অনলাইনে বাড়ি থেকে অর্থ উপার্জনের এই উপায়গুলি সময়-বান্ধব, এবং তাই তারা ছাত্র, গৃহকর্মী, অবসরপ্রাপ্ত এবং আরও অনেক কিছুর জন্য ভাল বিকল্প। এমনকি যদি আপনি ইতিমধ্যেই একটি চাকরি পেয়ে থাকেন, তবে এগুলি পাশে আরও কিছু করার দুর্দান্ত উপায়। সুতরাং, কেন আরও অর্থ উপার্জনের জন্য এই সুযোগগুলি ব্যবহার করবেন না।

বিডি বাংলার নিউজ